কিছু দিন ব্যস্ত থাকায় আপনাদের সাথে অনেক কিছু সেয়ার করার টাইম পায়না। আজ একটু ফাকা আছি তো কিছু আপনাদের সাথে সেয়ার করার জন্য মন চাইলো কিন্তু কি ধরনের টপি নিয়ে লিখবো তাই খুঁজে পাচ্ছিলাম না। মনে মনে চিন্তা করলাম যে আমিতো নতুন একটা ওয়ার্ডপ্রেস সাইট বানালাম সেখানে কিছু ওয়ার্ডপ্রেস এর জন্য প্লাগইন ব্যবহার করেছি সেগুলো আপনাদের সাথে সেয়ার করলে কেমন হয়? তাই আপনাদের জন্য নিয়ে এলাম কিছু ওয়ার্ডপ্রেস প্লাগইন।

 

১) বাংলা কেবি

আমারা বাংলাদেশের মানুষ তাই নতুন যারা তাদের ব্লগ বানাচ্ছেন তারা বেশির ভাগই বাংলা ভাষা ব্যবহার করছে তার নিজস্ব ব্লগ বা সাইট এর জন্য তাদের জন্য এই প্লাগইন টি দারুন কাজের। এই প্লাগইন দ্বারা পোস্ট বা মন্তব্য লিখার সময় কোন কিবোর্ড সফটওয়্যার (যেমনঃ অভ্র বা বিজয়) বাংলায় লেখা যাবে।

প্লাগইন ডাউনলোড লিংক

  • স্ক্রিনশট নতুন পোস্ট লিখার সময়ঃ

 

  • স্ক্রিনশট মন্তব্য লিখার সময়ঃ

২) ইফ এজ্যাক্স কমেন্ট

এই প্লাগইনটির কাজ হচ্ছে মন্তব্য পোস্ট করার সময় পাতাটি পুনরায় ডাউনলোড করা ছাড়ায় মন্তব্য প্রকাশ করা যায়। যেমন আমাদের টেকটিউনস এ এই প্লাগইনটি ব্যবহার করা হয়। তাই আর দেরি কেন এক্ষনি আপনার সাইট ইন্সটল করুণ এই প্লাগইনটি।

ডাউনলোড লিংক

৩) রেজিস্টার প্লাস রেডাক্স

মাল্টি ইউজার ওয়ার্ডপ্রেস সাইট বা ব্লগ এর জন্য অতি প্রয়োজনীয় একটি প্লাগইন। এই প্লাগইন এর সাহায্যে আপনার পছন্দ মত নিবন্ধন করার সময় ব্যবহার যে পাতাটি আসে সেটাকে মডিফাই করা যাবে।

ডাউনলোড লিংক

৪) সেয়ার পোস্ট

এই প্লাগইনটি ও দারুন কাজের। এই প্লাগইন এর সাহায্য ব্লগ বা সাইট এর যেকন পোস্ট বা পাতা কে কয়েক ক্লিক এর মাধ্যমে যে কেউ বিভিন্ন সামাজিক সাইট এর সেয়ার করতে পারবে।

ডাউনলোড লিংক

৫) হোয়াইট লেবেল সিএমএস

এই প্লাগইনটির যেমন নাম তেমনি কাম। এই প্লাগ ইন এর সাহায্য ড্যাশবোর্ড এ যেকন টেক্সট বা ওয়ার্ডপ্রেস এর লোগো মুছে দিয়ে আপনার পছন্দ মত টেক্সট ও লোগো দিতে পারবেন। এই প্লাগইন টি ব্যবহার করার জন্য আপনাকে কোডিং সম্বন্ধে সেরকম জানা লাগবে না।

ডাউনলোড লিংক

 

ড্যাশবোর্ড এর হেডার মেন্যু তে আপনার পছন্দসই লোগো

ড্যাশবোর্ড এর ফুটার মেন্যু তে আপনার পছন্দসই লোগো ও টেক্সট

 প্রথমে বিডিরঙ.কম এ প্রকাশিত

ভালো লাগলে আপনার মতামত প্রকাশ করুণ। ধন্যবাদ সবাইকে আমার পোস্ট পড়ার জন্য। আজ এই পর্জন্তই আগামিতে আবার নতুন কিছু নিয়ে দেখা হবে। ভালো থাকবেন।