আজকে আমি আপনাদের সাথে কিছু ভিপিএন নিয়ে আলোচনা করবো। এই ফেসবুক, ভাইবার, মেসেঞ্জার সংকটে আমি আপনাদের আশার আলো দেখাতে এলাম। (কিছু মনে করবেন না একটু বেশি এক্সসাইটেড) তবে সত্যি বলতে কি এরকম পরিস্থিতিতে ফেসবুক প্রেমিদের অন্য পন্থা ধরতেই হবে না হলে সকলের আশা ছাড়তে হবে। যেহেতু আমরা বাঙ্গালি আমারা এতো সহজে হার মানার পাত্র নই। আসলে বিভিন্ন উপায়ে ফেসবুক ব্যবহার সম্ভব। আমি বেশ কিছু উপায় জানি। এর মধ্যে উল্যেখযোগ্য হচ্ছে প্রক্সি সার্ভার ও ভিপিএন। মজার বিষয় হচ্ছে যে আমরা এই দুই পদ্ধিতে ব্যবহার করে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। যেহেতু আমি কম্পিউটার সম্বন্ধে তেমন এক্সপার্ট নই তাই কম্পিউটার এর ব্যপারে প্রক্সি নিয়েই শুধু আলোচনা করবো এবং এর প্রয়োগ ও দেখিয়ে দিব। উইন্ডোজ ৮.০, ৮.১ ও ১০ এর জন্য ভিপিএন ব্যবহার বোধ হয় তুলনামূলক সহজ। তারপরও মন খারাপ এর কিছুই নেই ভিপিএন নিয়ে আমি না হয় থার্ডপার্টি ইউটিউবকে ধরিয়ে দিব। এখন বাংলালিঙ্ক এর মত বলতে হয় “নো চিন্তা যাস্ট প্লে” যুগটেক এ হয়তোবা ভিপিএন নিয়ে অনেক পোস্ট পেতে পারেন তবে আমার এই পোস্টটি একটু ভিন্ন ধর্মি হওয়াটা স্বাভাবিক। তবে একটা কথা বলতে কি ফেসবুক বন্ধ থাকুক বা নাই বা থাকুক নিজকে সিকিউর রাখতে এই সকল সার্ভিস ব্যবহার অনেক জরুরি।হ্যাকার ভাইরা মনে হয় এই সার্ভিস বা এর থেকে কোন উন্নত ব্যবস্থা ব্যবহার করে। তবে এইদিকে নাই যাই। আমার থেকে অনেক বিজ্ঞ ভাই যুগটেক এ অবস্থাত করছে তারা আমার থেকে অনেক ভালো বলতে পারবেন। আমি একটু আধটু হ্যাকিং নিয়ে ব্লগ পড়ায় তাই ধারণা জন্মাইছে। তবে ভমিতা না করে মূল বিষয় আসা যাক।

ভিপিএন বা প্রক্সি নিয়ে কাজ করার আগে আমাদের জানা উচিৎ এই জিনিস গুলো আসলে কি? বিস্তারিত না বললেও আমি কয়েক লাইনের ছোট খাট সংজ্ঞা দিতে পারব। ভিপিএন বা প্রক্সি সার্ভিস এমন এক ব্যবস্থা যা দেশের উপর ডিপেন্ড করে আইপি পরিবর্তন করতে সক্ষম। এখন আপনাদের জানার আগ্রহ জাগতে পারে এই আইপি এড্রেস আবার কি?  আইপি এমন এক ব্যবস্থা যা নির্দিষ্ট এরিয়া বা জেলাকে লোকট করার স্বার্থে ব্যবহৃত হয়। এর ধারা সাধারণত তথ্য সুরক্ষা এবং তথ্যের আদান প্রদান হয়। এই ভিপিএন এবং প্রক্সি তিন স্তরে কাজ করে। প্রথমে আপনার আইপিকে তারা তাদের সার্ভার এ যুক্ত করে তারপর তারা আবার একটা আইপি ক্রিয়েট করে আপনার আইপির সাথে যুক্ত করে দেয়। যার ফল প্রসু তারা এখানে থার্ডপার্টির ভুমিকা পালন করে আপনার লোকেশন বেইস আইপিকে পরিবর্তন করে দিচ্ছে। এই হোল এক লাইনের ভিপিএন এওবং প্রক্সি পরিচিতি। আপনাদের এর আরও পরিচিতি এবং এর সিকিউর ব্যবস্থা নিয়ে আলোচনার স্বার্থে নিচে ছোট্ট একটু পিক এড করা হইল 😀

ভিপিএন

এখন আশা যাক এটকে আপনি কিভাবে কাজে লাগাবেন? উইন্ডোজ পিসি ব্যবহারকারীদের জন্য প্রথমে নিচে আলোচনা করি তারপর না হয় স্টেপ বাই স্টেপ আলোচনা করা যাবে। কারন উইন্ডোজ পিসি ব্যবহারকারীদের অল্পতে সন্তুষ্ট হতে হবে। তাদের জন্য তেমন কিছু বলার নাই।

উইন্ডোজ ৭ এ ভিপিএন ব্যবহার বা ইন্সটল করার নিয়ম

আমার কাছে তেমন আইডিয়া না থাকায় তেমন বিস্তারিত লিখতে না পারার জন্য দুঃখিত। আশা করি নিজ দায়িত্তে বুঝে নিবেন।

উইন্ডোজ ৮.০ এ ভিপিএন ব্যবহার করার পদ্ধতি

এবারও সেইম কথাই বলতে হচ্ছে তেমন না যানায় বিস্তারিত লিখতে পারলাম না। তবে আমার মনে হয় না ভিডিওটি দেখলে আপনাদের আর তেমন কোন প্রশ্ন থাকবে না। আমার ভিডিওগুলো অনেক ফিল্টার করে দেওয়া সো ঝামেলা হওয়ার সম্ভবনা নেই। অনেক ট্রাস্ট সোর্স থেকে কালেক্টেড।

উইন্ডোজ ৮.১ এ ভিপিএন ব্যবহার

নিচের ভিডিওটি আপনাদের অনেক সাহায্য করেতে পারবে। কোন সমস্যা হলে আমিতো আছি কমেন্ট বক্সে যথাসম্ভব সমাধান করার চেস্থা করবো ইনশাআল্লাহ্‌।

উইন্ডোজ ১০ এ ভিপিএন ইউজ

যথা সম্ভব ভিডিওটি মন দিয়ে দেখুন তাহলেই আপনি হয়তোবা ভিপিএন সেট করতে সক্ষম হবেন। তবে না হওয়ার সম্ভবনা খুব কম। যদি মন দিয়ে করতে পারেন।

উপরোক্ত আলোচনা থেকে ভিপিএন ইউজতো জেনে গেলেন এবার প্রক্সি ব্যবহার। প্রক্সি ব্যবহার তেমন জটিল কিছুই না। শুধু মন স্তির করবেন যে করতে হবে আর দেখবেন হয়ে গেছে। তবে যথা যথ কাজও করতে হবে। অনলাইনে নানা ধরনের প্রক্সি সার্ভিস পাবেন। তবে আমার জানা মতে কিছু সেরা নিয়ে আলোচনা করার চেষ্টা করবো। প্রক্সি সাইট অনলাইনের হাজার হাজার বিদ্যমান। তবে বেশ কিছু আছে যা কুকি, স্ক্রিপ্ট ম্যানেজমেন্ট এ একটু আপগ্রেডেড।

এদের মধ্যে প্রায় সকল প্রক্সির ব্যবহার এক। তবে কিছু ক্ষেত্রে  সাইট অনুযায়ী একটু হেরফের হয়। তবে এদের সকলেরি কার্যপদ্ধতি এক। কিছু ফ্রী আবার কিছু প্রিমিয়াম। আমি এর মধ্যে ফিল্টারবাইপাস এর প্রক্রিয়া দেখিয়ে দিচ্ছি। এখানে যুগটেক ইউআরএল ব্যবহার করছি কারন আমার সার্ভিস প্রভাইডার ফেসবুক, ভাইবার, মেসেঞ্জার বন্ধ করার পাশা পাশি যুগটেকও বন্ধ করে দিয়েছিলেন। জানি না কেন তবে কমন সেন্স দিয়ে বুঝতে পারলাম ব্লগিং প্লাটফর্ম থেকেও অনেক আন্দোলন ক্রিয়েট হয় এবং এসকল মাধ্যম থেকেও ক্রাইম হতে পারে তাই হয়তো এই সাইটটি ব্লক করে রাখা হয়েছে। সবার প্রভাইডার ব্লক না করলেও কিছু কিছু প্রভাইডার এই ঝুঁকি নিতে চায় নি মনে হয়। যাই হোক যুগটেকতো আর মিস করা যায় না। নিচের ধাপ গুলো অ্যান্ড্রয়েড ও কম্পিউটার ব্যবহারকারীদের জন্য সেইম।

ধাপ এক

ফিল্টারবাইপাস (1)

ধাপ দুই

ফিল্টারবাইপাস (2)

ধাপ তিন

ফিল্টারবাইপাস (3)

এবার স্মার্টফোন বা অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য করা একটা ছোট্ট টিউটরিয়াল

১) হটস্পটশেল্ড ফ্রী ভিপিএন প্রক্সি

বেস্ট আইপি হিডেন সার্ভিস গুলর তালিকায় একে প্রথম রাখা চলে এর প্লে স্টোর ডাউনলোড লিঙ্ক

হটস্পটশেল্ড ফ্রী ভিপিএন প্রক্সি

২) সিকিউরলাইন ভিপিএন

এটিও কম যায় না। ডাউনলোড করতে ক্লিক করুন

সিকিউরলাইন ভিপিএন

৩) সফটফ্লাক্স ভিপিএন

আলোচনার শীর্ষে রয়েছে এই হিডেন সার্ভিসটিও ডাউনলোড লিঙ্ক

সফটফ্লাক্স ভিপিএন

৪) হলা ফ্রী ভিপিএন প্রক্সি

ইউজার ফ্রেন্ডলি সার্ভিস ডাউনলোড লিঙ্ক

হলা ফ্রী ভিপিএন প্রক্সি

৫) স্পীডভিপিএন

অনেক হিটেড এবং ভালো রেটিং প্রাপ্ত সার্ভিস ডাউনলোড লিঙ্ক

স্পীডভিপিএন বেস্ট ফ্রী ভিপিএন

৬) সুপার ভিপিএন

প্লে স্টোর ডাউনলোড লিঙ্ক

সুপার ভিপিএন ফ্রী ভিপিএন ক্লাইন্ট

https://www.youtube.com/watch?v=2it7RLmRECo

৭) হাইডম্যান ভিপিএন

আরেকটি মজার হিডেন এক্সসেস সার্ভিস ডাউনলোড লিঙ্ক

হাইডম্যান ভিপিএন

৮) টাচ ভিপিএন

প্রক্সি সার্ভার এর তালিকায় এটিও সমাদৃত ডাউনলোড লিঙ্ক

ফ্রী আনলিমিটেড ভিপিএন । টাচ ভিপিএন

৯) ফ্লাশভিপিএন

নতুনদের জন্য এটি হতে পারে বেস্ট প্লাটফর্ম। ডাউনলোড লিঙ্ক

ফ্লাশভিপিএন ফ্রী ভিপিএন প্রক্সি

১০) সাইবারঘোস্ট – ফ্রী ভিপিএন এন্ড প্রক্সি

এক কথায় পারফেক্ট সার্ভিস প্লে স্টোর ডাউনলোড লিঙ্ক

সাইবারঘোস্ট - ফ্রী ভিপিএন এন্ড প্রক্সি

আজকে এই পর্যন্তই দেখা হবে আগামি পোস্টে নতুন কিছুর সাথে আমি আপনাদের সাথে। ভালো থাকুন এবং ইনশাআল্লাহ্‌ সুস্থ থাকুন এই কামনায় আমি আবুদারদা। ভিপিএন ও প্রক্সি সার্ভার সম্বন্ধে আরও কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমি না হয় যেডটির কোন না কোন ভাইতো আপনাদের সাহায্যে এগিয়ে আসবেন। আজকের মত এখানেই বিদায়।

2 COMMENTS

  1. ভাই অনেক ভালো লিখছেন! ডিটেইলস লিখার জন্য ধন্যবাদ। ভিডিও গুলোকেও বিস্তারিতপ ভাবে লিখলে আরও সুবিধা হতো।