বৈজ্ঞানিক কল্পকাহিনীর অতিকাঙ্ক্ষিত টাইম মেশিন নিয়ে এলো গুগল। তবে বাস্তবে নয়, এর স্বাদ পেতে হলে আপনাকে যেতে হবে গুগল ম্যাপের ভার্চুয়াল দুনিয়ায়। গতকাল এক ঘোষণায় গুগল এ তথ্য জানায়। ‘Time Travel’ নামক এ সুবিধা ব্যবহার করে বিভিন্ন ঐতিহাসিক এবং বিখ্যাত স্থাপনার বর্তমান অবস্থার পাশাপাশি দেখা যাবে কয়েক বছর আগের অবস্থাও।

প্রতিদিন গুগল স্ট্রীট ভিউ কার ব্যবহার করে গুগল বিপুল পরিমান তথ্য সংগ্রহ করে যা পরে নিয়মিতভাবে গুগল ম্যাপে প্রকাশ করা হয়। গুগল ম্যাপে এতদিন শুধুমাত্র কোন স্থান বা স্থাপনার বর্তমান চিত্র পাওয়া গেলেও আজ চালু হওয়া Time Travel ব্যবহারের মাধ্যমে একজন ব্যক্তি সহজেই ফিরে যেতে পারবেন অতীতে। অর্থাৎ এর মাধ্যমে দেখা যাবে কয়েক বছর আগে কেমন ছিল সেই জায়গা।

http://www.youtube.com/embed/lvH3rtFMa9o?feature=player_detailpage

যাপের ডেস্কটপ ভার্সনেই এই সুবিধা উপভোগ করা যাবে। এ জন্য গুগল ম্যাপের স্ট্রীট ভিউ ফিচার চালু করে উপরে বামদিকে থাকা ঘড়ির ছবিতে ক্লিক করতে হবে। এরপরই গুগল আপনার সামনে হাজির হবে অতীতের কাঙ্ক্ষিত ছবি নিয়ে।

২০০৭ সালে গুগল সর্বপ্রথম স্ট্রীট ভিউ ফিচার চালু করে। তখন থেকে গাড়িতে স্থাপিত বিশেষ ধরণের ক্যামেরার মাধ্যমে গুগল বিশ্বের বিভিন্ন স্থানের ছবি সংগ্রহ শুরু করে।