আইওএস ৮ উন্মুক্ত করেছে অ্যাপল মাত্রই কয়েকদিন আগে। তবে এর মধ্যেই আপডেটটি নিয়ে ইন্টারনেটে ছড়িয়ে গিয়েছে নানা ধরণের গুজব। মজার ব্যাপার হচ্ছে, অনেক ব্যবহারকারীই এসব গুজবে কান দিয়ে বোকা বনে যাচ্ছেন। তবে এতোসব গুজবের মধ্যে অন্যতম একটি হল, মাইক্রোওয়েভ ওভেন এ আইফোন চার্জ দেওয়ার সুবিধা সংক্রান্ত খবরটি।

অনলাইন ইমেজবোর্ড 4chan আইওএস ৮ নিয়ে একটি ট্রল আপলোড করেছিল যেখানে বলা হয়েছিল, আইওএস ৮ এর অন্যতম একটি ফিচার হল, মাইক্রোওয়েভ ওভেন এ চার্জ দেওয়া যাবে আইফোন বা আইপ্যাড। Wave নামক একটি এক্সক্লুসিভ ফিচারের কথা জানানো হয় সেখানে।

মাইক্রোওয়েভ ওভেন এ চার্জ দেওয়া যাবে আইফোন!

মাইক্রোওয়েভ ওভেন (4)

 

মজার ব্যাপার হচ্ছে, এটি এমনভাবে সেখানে তুলে ধরা হয়েছিল, সবাই মনে করেছিল এটি বুঝি অ্যাপলেরই বিজ্ঞাপন। সেখানে বলা হয়েছিল,” allows your device to be charged wirelessly through microwave frequencies.” সেখানে একইসাথে সতর্ক করা হয় এই বলে যে, কোনভাবেই ৩০০ সেকেন্ডের বেশি ওভেনে চার্জ দেওয়া যাবে না।

মাইক্রোওয়েভ ওভেন (2) মাইক্রোওয়েভ ওভেন (3)

 

 

আর এতেই বিশ্বাস করে অনেক আইফোন ব্যবহারকারী তাদের আইফোনের বারোটা বাজিয়ে ফেলেছেন। এর মধ্যে অনেক আইফোন ৬ এবং ৬ প্লাস ব্যবহারকারীও রয়েছেন। কারো কারো ফোন এমনভাবে পুড়েছে যে মেরামত করাও কষ্টসাধ্য হয়ে যাবে।

টুইটারে #AppleWave হ্যাশট্যাগ ব্যবহার করে অনেকেই তুলে ধরছেন তাদের ক্ষতিগ্রস্ত মোবাইলের ছবি। আবার অনেকেই বোকা বনে যাওয়া ব্যবহারকারীদের নিয়ে করছেন রসিকতা।

তবে এইধরণের গুজবের ঘটনা এটিই প্রথম নয়। এর আগে গত বছর আইওএস ৭ উন্মুক্ত করার পর গুজব রটেছিল, সর্বশেষ এই আপডেট মোবাইল ফোনকে পানিরোধী করবে। আর এতে বিশ্বাস করে অনেকেই তাদের সাধের আইফোন পানিতে ফেলে দিয়েছিলেন। এই গুজবটিও তখন ছড়িয়েছিল 4chan।