ওয়্যারেবল বা পরিধানযোগ্য কম্পিউটারের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চোখে ও হাতের কজ্বিতেই এর ব্যবহার বেশি। পায়ের জন্য একটি ওয়্যারেবল কম্পিউটার হলে কেমন হতো? তৈরি হয়েছে “smartshoe” স্মার্ট-শু ডেভেলপ করেছেন Ducere টেকনোলজিস। মূল্য মাত্র ১০০ থেকে ১৫০ ডলার! এবং আশ্চর্যজনকভাবে এই জুতো জোড়া গুগল গ্লাসের সাথে তুলনীয়। যদিও এটা পয়েন্ট-অফ-ভিউ (POV) ভিডিও তৈরি খুব একটা পারদর্শী নয়, তবে করাতো যাচ্ছে !

lechal-smartshoe-640x353

 

স্মার্ট-শু টিতে থাকছে ২ টি ভিন্ন ফ্লেভার। এই জুতোজোড়া সংযুক্ত হতে পারবে আপনার আইওএস, অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ফোন ভিত্তিক ডিভাইসের সাথে। সংযুক্ত হবে ব্লুটুথের মাধ্যমে। জুতোর সোলের নিচে থাকছে বিভিন্ন ধরনের সেন্সর। এটা থাকাটাই স্বাভাবিক, এর ফলে আপনি কতগুলো স্টেপ নিচ্ছে সেটা নিখুঁতভাবে পরিমাপ করা সম্ভব। এছাড়াও আপনার কত ক্যালেরি বার্ন হচ্ছে সেটাও নির্ভুলভাবে পরিমাপ করা যাবে। সবচেয়ে মজার ব্যপার জুতোর সোলে ভাইব্রেটর লাগানো রয়েছে।smartshoe-insole-lechal

smartshoe-insole-side-lechal1

 

 

জুতো জোড়া প্রথমে ব্যবহারের সময় আপনাকে আপনার স্মার্টফোনের সাথে পেয়ার করে নিতে হবে। আপনি স্মার্টফোনে একটি রুট প্ল্যান করলেন, তারপর সেটা স্মার্ট-শু তে ফরওয়ার্ড করে দিলেন। তারপর কী ঘটতে পারে ? এর পর আপনি যখন হাটবেন, দৌড়োবেন অথবা সাইক্লিং করবেন, আপনার জুতো ভাইব্রেট করে জানিয়ে দিবে আপনাকে কোন দিকে টার্ন নিতে হবে। প্রতিবার স্মার্টফোন পকেট থেকে বের করে গুগল ম্যাপ না দেখে একবার দেখে সেটা জুতোয় সেট করে দেয়াটা স্মার্ট পদ্ধতি বটে। অত্যন্ত আকর্ষণীয় ও ফিউচারিস্টিক ডিজাইনের এই জুতো আসলেও একটি কাজের জিনিস।

Lechal smartshoes and insoles এর বিক্রয় শুরু হবে আগামী সেপ্টেম্বরে। প্রাথমিকভাবে এর মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ ডলার। এবং সর্বপ্রথম এটা পাওয়া যাবে ইন্ডিয়াতে। যেহেতু অন্ধদের হাটা চলাতে সহায়তা করবে এই স্মার্ট-শু এবং ইন্ডিয়া ও ইন্ডিয়ার মত অন্যান্য ডেভেলপিং দেশগুলোতে অন্ধ মানুষের পরিমান বেশি বিধায় এসব দেশে এই জুতো অত্যন্ত কার্যকর হবে। এটা পাওয়ার্ড বাই রিমুভেবল এবং রিচার্জেবল লিথিয়াম পলিমার ব্যাটারি। অ্যান্ড্রয়েড ওয়্যার ও গুগল গ্লাসের চেয়ে এই স্মার্ট-শু বেশি জনপ্রিয়তা পাবে বলে বোদ্ধারা মনে করছেন। এই সোল ব্যবহার করা যাবে একই যে কোন জুতোর বডিতে।

Smartshoe হবে সবচেয়ে জনপ্রিয় ওয়্যারেবল কম্পিউটার,ওয়্যারেবল বা পরিধানযোগ্য কম্পিউটারের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে,”smartshoe” স্মার্ট-শু ডেভেলপ করেছেন Ducere টেকনোলজিস,বিজ্ঞান ও প্রযুক্তি,smartshoe,স্মার্টজুতা,বাংলাদেশ,ইন্ডিয়া