হাই,নেশায় পেয়ে বসেছে, নেট ঘেটে তথ্য সংগ্রহ আর আপনাদের সাথে শেয়ার করতেই ভালো লাগে।আমরা অনেক টাই এগিয়ে গেছি। রোজ আবিষ্কার হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। এ বছর ও তার ধারাবাহিকতায় আবিষ্কার অথবা তৈরী হয়েছে কটি অসাধারন ব্যাপার। আজ লিখবো তার কয়েকটি নিয়ে। 😉

১। হলোগ্রাফিক ভিডিও কল

ahead-1_2776303b

 

স্টার ওয়্যারস এ মনে হয় প্রথম দেখছিলাম এমন কিছু , এরপর এবছর আয়রন ম্যানেও দেখলাম। না এটি আর সাইন্স ফিকশন না। এখন অনেক টাই বাস্তব। হ্যা এখন আমরা চতুর্মাত্রিক ভাবে দেখতে পাবো কারো সাথে কথা বলার সময় তাকে। অনেক দূর থেকে ঘুরিয়ে ফিরিয়ে দেখতে পাবো কোন বস্তু।

স্টার ওয়্যারস এর প্রিন্সেস এর নামানুসারে “লিয়া” নামের একটি প্রতিষ্ঠান এ বছর বাস্তব রুপ দেখায় হলোগ্রাফিক এ ভিডিও কলিং সিস্টেমের। ধারনা করা হচ্ছে আগামী বছর বানিজ্যিক ভাবে এটি বাজারে ছারা হবে। অপেক্ষায় থাকি আমরা পরখ করে দেখার, কি বলেন ?

২। গ্যালাকটিক বিমান

ahead-4_2776314c

 

চলেন ঘুরে আসি বায়ুমন্ডলের বাইরে থেকে । না এখন আর আমি স্বভাব মত ফাজলামি করতেছি না। আমাদের বায়ুমন্ডলের বাইরে অনেক আগে থেকে যাওয়া হলেও সাধারন মানুষের জন্য এমন কিছু ছিলো না , যাতে করে চাইলের ঘুরে আসা যায় স্পেস থেকে, কি খুব কাছ থেকে দেখে আসা যায় চাদ মামা কে। স্যার রিচার্ড এর সপ্ন ছিলো স্পেস থেকেও উনি আয় করবেন। সে সপ্ন সত্য এবছর সত্য হলো তার হাত ধরেই। প্রথম বানিজ্যিক নভোবিমান “ভার্জিন গ্যালাকটিক” এ বছর দেখানো হয়।

৩। সাংহাই এর মাটির নিচের হোটেলঃ

ahead-3_2776308c

 

একটা সেই রকম হোটেল, যার পুরোটাই ভুপৃষ্ঠের নিচে। জী, সত্য কথা। সাংহাই শহর থেকে ৩০ কিলোমিটার দূরে নির্মিত এই ৫ তারা হোটেল টি তে আছে একটা পাচ তারা হোটেল এর সব সুযোগ সুবিধাই। উপরের ছবিতে যা দেখছেন তাই কিন্তু সবটা নয়, আরো ১৭ টি ফ্লোর আছে মাটির নিচে। ব্যাপার টা মন্দ না, কি বলেন ?

আজ থাক, এরকম আরো কিছু নিয়ে ফেরত আসবো আরেক দিন। কেমন লাগছে আমার পোষ্ট জানাতে ভুলবেন না।