চলতি বছরের ফেব্রুয়ারীতে বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০১৪ এ মোবাইল জায়ান্ট নোকিয়া তাদের নতুন তিনটি ভিন্ন মডেলের অ্যান্ড্রয়েড স্মার্টফোন হতে Nokia X, Nokia X+ ও Nokia XL বাজারে আনার ঘোষণা দিয়েছিলো । তবে এই তিনটি ফোনের কনফিগারেশন ততোটা উন্নত না হওয়ায় অনেকেই হয়তো আশাহত হয়েছিলেন। আরও ভালো মানের অ্যান্ড্রয়েড ফোন আনবে নোকিয়া – এমন প্রত্যাশাতেই হয়তো দিন গুণছিলেন অনেকেই ! তবে এবারে হয়তো প্রযুক্তিপ্রেমীদের সেই আগ্রহের পালার পরিসমাপ্তি ঘটতে চলেছে ! আরও উন্নত ফিচারের একটি অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনতে যাচ্ছে নোকিয়া, যার সম্ভাব্য মডেল Nokia X2 !

চীনা এক ওয়েবসাইটে ফাঁস হওয়া তথ্য থেকে জানা গেছে, নোকিয়ার পরবর্তী অ্যান্ড্রয়েড ফোনের মডেল হবে নোকিয়া এক্স২ । আর এটি হবে আরও অধিক ও উন্নত ফিচারসমৃদ্ধ। উল্লেখ্য, এর আগে Nokia X2 মডেলের একটি ফিচার ফোনও বাজারে এনেছিলো নোকিয়া। নোকিয়া এক্স অপারেটিং সিস্টেমে চালিত নোকিয়া এক্স২ মডেলের স্মার্টফোনটিতে ১ গিগাবাইটের র‍্যাম ও ৪ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী থাকবে বলে জানা গেছে। প্রসঙ্গতঃ উল্লেখ্য, গত মার্চে বাংলাদেশের বাজারে আসা Nokia X এর র‍্যাম ৫১২ মেগাবাইটের আর এমাসেই বাজারে আসা Nokia XL এর র‍্যাম ৭৬৮ মেগাবাইটের ।

নোকিয়া এক্স২ মডেলের স্মার্টফোনটি কোয়াডকোর প্রসেসরসমৃদ্ধ হবে বলেও জানা গেছে। এতে ব্যবহার করা হবে কোয়ালকমের MSM8210 চিপসেট ! বেঞ্চমার্ক যাচাইয়ের অ্যাপ AnTuTu এর এক তথ্যে এর স্কোর ১১৮২৭ বলে জানা গেছে।

gsmarena_001.jpg

 

নোকিয়া এক্স২ এর আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন হলো এতে হোম বাটন ফিরে আসছে, যা এর আগের তিনটি মডেলেই অনুপস্থিত।

Screen-Shot-2014-05-20-at-13.03.24

 

তবে এই ফোনের কনফিগারেশন সম্পর্কে আর কোন ধরণের তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

মাইক্রোসফট নোকিয়া কিনে নেওয়ার পরে অনেকেই হয়তো ভেবেছিলেন, যে অ্যান্ড্রয়েড নির্ভর আর কোন স্মার্টফোন আনবেনা নোকিয়া ! তবে হারানো সাম্রাজ্য পুনরুদ্ধারে মরিয়া নোকিয়া এক্স সিরিজ নামে নতুন আরেকটি স্মার্টফোন সিরিজ চালু করতে পারে বলেই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। ইতোমধ্যেই এই সিরিজের তিনটি ফোন বাজারে আসায় সেই ধারণা আরও পাকাপোক্ত হয়েছে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। যদিও এখন পর্যন্ত নোকিয়া এক্স২ এর ব্যাপারে কোন ধরণের আনুষ্ঠানিক ঘোষণা পাওয়া যায়নি, তবে ধারণা করা হচ্ছে এবছরের শেষ দিকেই হয়তো বাজারে আসবে কোয়ালকম স্ন্যাপড্রাগন কোয়াডকোর প্রসেসরের নোকিয়া এক্স২ !

ইতোঃপূর্বে বাজারে আসা Nokia X, Nokia X+ কিংবা Nokia XL এই তিনটি ফোনের কনফিগারেশন যাদের পছন্দ হয়নি তারা হয়তো নোকিয়া এক্স২ কে পছন্দের তালিকাতেই রাখবেন। এক্স সিরিজের স্মার্টফোন দিয়েই হয়তো স্মার্টফোনের বাজারে হারানো সাম্রাজ্য পুনরুদ্ধার করতে চাইছে নোকিয়া । তাদের সেই প্রচেষ্টায় নোকিয়া এক্স২ কতোটা ভূমিকা রাখতে পারে এখন সেটাই দেখার বিষয় !