স্মার্টফোনের উপর মানুষের নির্ভরতা বাড়ছে সেই সাথে আতঙ্কও বেড়ে যাচ্ছে।কারন কিছুদিনের মধ্যেই ঘটে গেছে বেশ কয়েকটি মোবাইলের ব্যাটারি বিস্ফোরনের ঘটনা।এবার কারনও জানা গেল কেন হচ্ছে বার বার এই ধরনের বিস্ফোরনের ঘটনা।

কোন ব্যবহারকারীই চান না তার খুব সখের মোবাইল ফোনটি পুড়ে যাক বা এর মাধ্যমে কোন ধরনের ক্ষয়ক্ষতি সাধিত হোক।কিন্তু এমনটাই হচ্ছে কিছু দিন থেকে।আর এই ব্যাপারটি আলোচনার ঝড় তুলেছে পৃথিবীর প্রায় সব জায়গায়।বিলাশবহুল মানুষের দুর্বলতার জায়গা গ্যালাক্সি নোট ৭। সেখানেও ঘটে গেছে এই ভয়াবহ ঘটনা।পর পর বেশ কয়েকটি গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরনের ঘটনা আমরা ইতিমধ্যেই জেনেছি। বিভিন্ন সামাজিক মাধ্যম গুলি প্রকাশ করা হচ্ছে ঘটনা গুলি। এমনকি আইফোন ৭-ও রয়েছে এই ধরনের বিস্ফোরনের মধ্যে।

সম্প্রতি কাশ্মিরে ঘটেছে এমন বিস্ফোরন।তাই সবারই প্রশ্ন কেন হচ্ছে মোবাইলের ব্যাটারি বিস্ফোরন। ব্যাটারি হচ্ছে রাবার ব্যান্ড এর মত।রাবার ব্যান্ড এর বৈশিষ্ট্য হচ্ছে যত টানা হবে তত বড় হবে এবার ছেড়ে দিলে সংকুচিত হয়ে যাবে।তেমনই যখন ব্যাটারিকে চার্জ করা হয় তখন ব্যাটারি রাবার ব্যান্ড এর মত চার্জ নিয়ে বড় হয় এবং যখন এই চার্জ ব্যাবহার করা হয় তখন রাবার ব্যান্ডটি ছেড়ে দেয়ার মত সংকুচিত হয়, এমনভাবেই তুলনা করা হয়েছে।

বিস্তারিত জানুন