২০১১ সালে তিন পার্টনারসহ বিশ্বের বৃহত্তম বিমান তৈরির পরিকল্পনা করেন মাইক্রোসফটের কো-ফাউন্ডার পল অ্যালেন। তার এই পরিকল্পনায় আরও যুক্ত ছিলেন ইলোন মাস্ক। বর্তমানে নির্মাণাধীন আছে সেই বৃহত্তম বিমান টি। যুক্তরাষ্ট্রের মোজ্যাভ এয়ার অ্যান্ড স্পেস পোর্টে চলছে এর নির্মাণ কাজ। আগামী বছর নাগাদ এর নির্মাণ কাজ শেষ করে এটি আকাশে ডানা মেলবে, এমনটাই আশা করছেন এর উদ্যোক্তারা।

তবে শুধুমাত্র বৃহত্তম বিমান হিসেবে গিনেস বুকে নাম লেখানোই এই বিমান তৈরির মূল কারণ নয়। রকেট লঞ্চিংয়ের এয়ার লঞ্চার হিসেবে ব্যবহার করার উদ্দেশ্য নিয়েও এটি তৈরি করা হচ্ছে।

এই বিমান নির্মাণের তত্ত্বাবধান করছে পল অ্যালেনের প্রতিষ্ঠান স্ট্র্যাটোলঞ্চ সিস্টেমস। এই প্রতিষ্ঠানের আরেক কো-ফাউন্ডার বার্ট রুটান। তিনি পুরো বিষয়টি দেখছেন বর্তমানে। দুটি বোয়িং ৭৪৭ এর সমন্বয়ে নির্মাণ করা হবে এই এয়ারক্র্যাফটটি। এর উইংস্পান বা ডানার দৈর্ঘ্য বর্তমান সময়ের সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান এয়ারবাস এ৩৮০ এর তুলনায় ১২৩ ফিট চওড়া।

এই বিমানটি উড্ডয়নের জন্য প্রয়োজন হবে ১২ হাজার ফিট রানওয়ে। যদিও প্রচলিত অন্যান্য বাণিজ্যিক বিমানের ক্ষেত্রে ৭ থেকে ৮ হাজার ফিট লম্বা রানওয়ের প্রয়োজন পড়ে।

বৃহত্তম বিমান উড়তে চলেছে

বৃহত্তম বিমান

এটি কোন সাধারণ প্লেন নয়, এক কথায় যাকে বলা হয় ‘সুপার প্লেন’। পোশাকি নাম স্ট্র্যাটোলঞ্চ কেরিয়ার এয়ারক্রাফ্ট। এই বিমানটি আগামী বছর নাগাদ আকাশে উড়বার কথা রয়েছে। প্রস্তুতকারকদের দাবি, এই প্লেন মহাকাশচারীদের ভূপৃষ্ঠে বাইরে নিয়ে যেতে পারবে। ভূপৃষ্ঠ থেকে ২০০০ কিলোমিটার পর্যন্ত উড়ে রানওয়েতে ফেরৎ আসতে পারবে এই সুপারপ্লেন।

স্ট্র্যাটোলঞ্চ কেরিয়ার এয়ারক্রাফ্টের একেকটি ডানা ৩৮৫ ফুট লম্বা। ছ’টি সিক্স ৭৪৭ ক্লাস ইঞ্জিনে সমৃদ্ধ এই বিমান আগামী বছরই বিশ্বের আকাশে উড়তে দেখা যেতে পারে বলে জানিয়েছেন বিমানটি নির্মান কারি সংস্থার পক্ষথেকে। বিমানটির ওজন ১ লক্ষ ২০ হাজার পাউন্ড।

মাইক্রোসফটের সহ-কর্ণধার পল অ্যালেন ও বার্ট রুটানের মস্তিষ্কপ্রসূত এই বিমানটি বর্তমান বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিমান হতে চলেছে। প্রথম বিমানটির নাম দেওয়া হচ্ছে ড্রিম ক্যাচার। পরবর্তিতে নাম পরিবর্তন করে নতুন ভাবে পোশাকি নাম স্ট্র্যাটোলঞ্চ কেরিয়ার এয়ারক্রাফ্ট নাম দেওয়া হয়েছে।
এই প্লেনটির সকল আপডেট পেতে চোখ রাখুন যুগটেক এ। সকল আপডেট নিয়ে আমি বাপ্পি হাজির হবো আপনাদের সামনে। এই প্লেন সংক্রান্ত সকল তথ্য জানতে কমেন্ট করুন