১।   কে এবং কখন জাভা ভাষা Develop করেন?

উত্তরঃ ‘Sun Microsystems’ কোম্পানির গবেষক James Gosling এর নেতৃত্বে একদল প্রোগ্রামার Green প্রজেক্টের আওতায় ১৯৯৬ সালে জাভা ভাষার সর্বপ্রথম ভার্সন প্রকাশ করেন।

 

২।   JDK কী?

উত্তরঃ JDK -এর পূর্ণনাম Java Development Kit.  প্রোগ্রাম রচনার জন্য প্রয়োজনীয় টুল এবং সহস্রাধিক ক্লাস ও মেথডসমূহ যে সিস্টেমের মধ্যে থাকে তাকেই JDK বলে।

 

৩।   Identifier কী?

উত্তরঃ প্রোগ্রামে ব্যবহৃত Variable, Constant, Class, Object, Label , Structure, Pointer, Array, Method ইত্যাদিকে Identify করার জন্য যে নাম বা শব্দ ব্যবহার করা হয় তাকে Identifier বলে।

 

৪।   Keyword কী? জাভায় মোট কতগুলো Keyword ব্যবহৃত হয়?

উত্তরঃ Keyword হচ্ছে প্রোগ্রামের জন্য সংরক্ষিত কিছু শব্দ। কম্পাইলারের কাছে যেগুলো বিশেষ অর্থ বহন করে। যেমনঃ class, int, char ইত্যাদি। জাভায় মোট ৬১টি keyword ব্যবহৃত হয়।

৫।   জাভায় ব্যবহৃত 10 টি Keyword এর নাম লিখ।

     উত্তরঃ জাভায় ব্যবহৃত 10 টি Keyword : break, byte, case, char, do, else, go to, null, return,             switch.

 

৬।   JVM বলতে কী বোঝায়?

উত্তরঃ Java Virtual Machine- কে সংক্ষেপে JVM বলে। এটি একটি কাল্পনিক Machine, যা Computer এর মেমোরিতে অবস্থান করে Byte Code তৈরী করে।

 

৭।   লিটারেলস কী এবং জাভায় কয় ধরনের লিটারেলস ব্যবহৃত হয়?

উত্তরঃ লিটারেলস হল এমন এক ধরনের মান যা কোন ভেরিয়েবলে সংরক্ষণ করা হয় অথবা কোন মেথেডের আরগুমেন্ট হিসেবে পাস করা হয়।

জাভায় পাঁচ ধরনের লিটারেলস ব্যবহৃত হয়। যথাঃ-

ক) বুলিয়ান লিটারেলস

খ)  ইন্টিজার লিটারেলস

গ)  ক্যারেক্টার লিটারেলস

ঘ)  স্ট্রিং লিটারেলস

ঙ)  ফ্লোটিং পয়েন্ট লিটারেলস

৮।   সেপারেটর ব্যবহার করা হয় কেন?

উত্তরঃ সাধারনত ফাইল ডিরেক্টরির পাথ (Path) নির্দেশ করার জন্য সেপারেটর ব্যবহার করা হয়।

 

JDK, Identifier, JVM, লিটারেলস জাভা প্রোগ্রাম

JDK

৯।   জাভা প্রোগ্রামের Structure লিখ।

উত্তরঃ একটি জাভা প্রোগ্রামের এক বা একাধিক Class এবং প্রতিটি ক্লাসে এক বা একাধিক    Member Variable ও Member Method থাকে। জাভা প্রোগ্রাম রচনা করার সময় আমরা প্রথমে ক্লাসগুলোকে Define করে থাকি। তবে প্রতিটি জাভা প্রোগ্রামে অবশ্যই main ( ) নামে একটি Public Static Method থাকতে হবে। জাভা প্রোগ্রামের Structure নিম্নরূপঃ

 

জাভা প্রোগ্রামের Structure

 

Fig: Java Program Structure.

 

 

১০।  জাভা ভাষার

 প্রোগ্রামিং Style  বর্ণনা কর।

     উত্তরঃ জাভা ভাষার প্রোগ্রামিং Style নিম্নরূপঃ

Public  class  Myfirstjava

{

Public  Static  void  main (String args[ ])

{

System.out.println (“I Love Bangladesh”);

}

}

এখানে Public class Myfirstjava দ্বারা class ঘোষনা করা হয়েছে। এই লাইনটি হচ্ছে class header. প্রতিটি জাভা Class এর একটি ক্লাস হেডার এবং ক্লাস বডি থাকে। এখানে ক্লাস বডি শুরু হয়েছে ২নং লাইনে “{“(opening brance-এ)এবং শেষ হয়েছে ৭নং লাইনে “}”(Closing brance-এ)এর মাধ্যমে। এই দ্বিতীয় বন্ধনীর মধ্যে যা আছে সবই “Class body” এর অর্ন্তভুক্ত। যেহেতু জাভা একটি পরিপূর্ণ Object Oriented Programming Language কাজেই এর সবকিছুই থাকবে ক্লাসের মধ্যে।

১১।  জাভার বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর।

     উত্তরঃ নিম্নে জাভার বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলোঃ

  • অবজেক্ট অরিয়েন্টেডঃ জাভা একটি সত্যিকার অবজেক্ট অরিয়েন্টেদ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, জাভা সম্পূর্ণরূপে OOP সাপোর্ট করে। পলিমরফিজম, ইনহেরিটেন্স এবং এনক্যাপসুলেশন সহ একটি OOP ল্যাংগুয়েজের যা কিছু গুনাগুণ থাকা প্রয়োজন তার সবকিছুই জাভাতে আছে সুতরাং জাভাকে নির্দিধায় বলা যায় এটি অবজেক্ট অরিয়েন্টেড ল্যাংগুয়েজ।
  • Compiled ও Interpreted: প্রোগ্রাম ভাষাগুলো সাধারনত Compiler অথবা Interpreter অনুবাদিত হয়। কিন্তু জাভা Compiler ও Interpreter উভয় কতৃক অনুবাদযোগ্য।
  • প্লাটফরম অনির্ভরশীলতাঃ জাভা ভাষার সবচেয়ে আকর্ষনীয় এবং অন্যতম বৈশিষ্ট্য হলো এর প্লাটফরম অনির্ভরশীলতা। মূলত জাভা Compiler যে Bytecode তৈরী করে টা যে কোন হার্ডওয়্যার, সফটওয়্যার ও Operating System বিশিষ্ট কম্পিউটারে নির্বাহযোগ্য।
  • Portable: জাভা ভাষার অপর একটি আকর্ষনীয় বৈশিষ্ট্য হলো এর জাভা কোন নির্দিষ্ট Platform Independent Program Language না হওয়ায় এক মেশিনে কম্পাইল এবং নির্বাহ করা জাভা প্রোগ্রাম সহজেই অন্য মেশিনে নির্বাহ করা যায়।
  • উচ্চ ক্ষমতাসম্পন্নঃ যদিও জাভা প্রোগ্রাম অনুবাদে ইন্টারপ্রিটারের ব্যবহার অনেকটা সেকেলে মনে হয়। সান কর্পোরেশনের মতে C ও C++ এর তুলনায় জাভা অতি উচ্চ ক্ষমতাসম্পন্ন।
  • সহজ, সাবলীল ও ছোটঃ জাভা সহজ, সাবলীল ও ছোট একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। জাভা প্রোগ্রামিং কৌশল অনেকটা C এবং C++ এর মত। জাভাকে C++ এর সরল সংস্করণ বলা হয়।
  • শক্তিশালী ও নিরাপদঃ জাভা একটি শক্তিশালী ও নিরাপদ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। প্রতিনিয়ত এর Security bug গুলো খুঁজে বের করা হচ্ছে এবং bug গুলো সংশোধন করা হচ্ছে। এ কারনে জাভা অন্য যে কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের তুলনায় অনেক বেশী
  • গতিশীল ও সম্প্রসারনযোগ্যঃ জাভা একটি গতিশীল ভাষা যা স্বয়ংক্রিয়ভাবে নতুন নতুন ক্লাস, অবজেক্ট, মেথডের সাথে সংযুক্ত হতে সক্ষম।
  • Distributed: মূলত Network সিস্টেম ব্যবহারের উদ্দেশ্যে একটি Distributed Programming Language হিসেবে জাভার প্রসার ঘটে।
  • Multithreaded: জাভা একটি Multithreaded programming language যা একই সাথে একাধিক কার্য সম্পাদনে সক্ষম।

১২।  জাভা ও সি++ এর পার্থক্য লিখ?

     উত্তরঃ জাভা ও সি++ এর পার্থক্য নিম্নরূপঃ

 

জাভা সি++
১।   জাভা একটি পূর্ণাঙ্গ অবজেক্ট অরিয়েন্টেড      ল্যাংগুয়েজ যার মাধ্যমে তিন ধরনের    প্রোগ্রাম রচনা করা যায়। ১।   সি++ ও অবজেক্ট অবজেক্ট অরিয়েন্টেড      ল্যাংগুয়েজ যার মাধ্যমে দুই ধরনের     প্রোগ্রাম রচনা করা যায়।
২।   জাভা প্রোগ্রামে কোন হেডার ফাইল      প্রয়োজন হয় না। ২।   সি++ প্রোগ্রামে কোন হেডার ফাইল      অত্যাবশ্যকীয়।
৩।   এতে প্রিপ্রসেসর ডিরেক্টিভ ব্যবহার করা যায় না। ৩।   এতে   প্রিপ্রসেসর ডিরেক্টিভ Macro             ব্যবহার         করা যায় না।
৪।   অন্য ভাষায় লেখা ফাংশন জাভা প্রোগ্রাম    সাপোর্ট করে। ৪।   অন্য ভাষায় লেখা ফাংশন জাভা প্রোগ্রাম    সাপোর্ট করে না।
৫।   জাভায় পয়েন্টার, স্ট্রাকচার, ইউনিয়ন   ব্যবহার করা যায় না। ৫।   জাভায় পয়েন্টার, স্ট্রাকচার, ইউনিয়ন   ব্যবহার করা যায়।
৬।   জাভা গ্লোবাল Variable এর ব্যবহার      অনুমোদন করে না। ৬।   সি++ গ্লোবাল Variable এর ব্যবহার      অনুমোদন করে।

 

ডাটা স্ট্রিম, কনসোল, ডট অপারেটর, ক্যাসকেডিং, রিকার্সন এসবের প্রোগ্রামিং ব্যবহার ও প্রয়োগ
প্রসিডিউর, অবজেক্ট, ক্লাস,পলিমরফিজম, ম্যাসেজ পাসিং প্রোগ্রামিং এর সম্পূর্ণ ধারনা
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ৩ দ্বিতীয় অধ্যায়ের সম্ভাব্য ডিপ্লোমা বোর্ড প্রশ্ন ও উত্তর ২০১৬
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ৩ প্রথম অধ্যায়ের সম্ভাব্য বোর্ড প্রশ্ন ও উত্তর ২০১৬ পলিটেকনিক