আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই ভাল আছেন।  আজকের টিউনটি শুরু করতে যাচ্ছি। গত টিউনে আমি বলেছিলাম প্রোগ্রামিং শিখার জন্য অতিপ্রয়োজনীয় কিছু সফটওয়্যার আপনাদের সাথে শেয়ার করব। প্রথমে কিছু কথা না বললেই নয় যদিও কথা গুলো আমরা এর আগেও শুনেছি তবুও আবার আপনাদের সাথে শেয়ার করছি। দেখুন বিশ্বে ওয়েব প্রোগ্রামিং বেশ জনপ্রিয়।ইন্টারনেটে ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের মাধ্যমে উপার্জনের যত মাধ্যম রয়েছে, তার মধ্যে ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং প্রোগ্রামিং হচ্ছে সবচেয়ে জনপ্রিয়। সবচেয়ে বড় কথা হল ফ্রীল্যান্সিংকে যদি আপনি পেশা হিসেবে নিতে চান তবে ওয়েব প্রোগ্রামিং, ওয়েব ডিজাইনিং, মোবাইল এপ্লিকেশন ডেভলপমেন্ট, ‍সফটওয়্যার ডেভলপমেন্ট ইত্যাদি দক্ষতাগুলো অর্জন করতে পারেন।

একথা গুলো কেন বললাম নিশ্চই বুঝতে পারছেন কারণ এই দক্ষতাগুলো অর্জন করতে আপনার প্রয়োজন পড়বে অতিপ্রয়োজনীয় কিছু সফটওয়্যার লাইক XAMPP, Eclipse SDK এবং Notepad++।

প্রথমেই আসি XAMPP সফটওয়্যারটি সম্পর্কে …

মজার বিষয় হল পি এইচ পি ওয়েব প্রোগ্রামিং এর জন্য যেই সফটওয়্যারটি আপনার প্রথমেই লাগবে তা হল XAMPP। কারণ Mysql ডাটাবেস ও এপাচি ওয়েব সার্ভার একসঙ্গে XAMPP নামের একটি সফটওয়্যারে থাকে। আপনি এই সফটওয়্যারটি ইন্সটল করে আপনার পিসিতে Apache এবং Mysql ডাটাবেস চালু করতে পারবেন।

আরও কিছু ইম্পরট্যান্ট ফিচার নিচে দেওয়া হল –

।Screenshots:

XAMPP v5.6.14Software

Samsung Kies এর কিছু অসাধারন ফিচারঃ

  • The most popular PHP dev package.
  • containing MySQL, PHP, and Perl.
  • incredibly easy to install and to use.
  • completely free of charge.

এবার ডাউনলোডের পালাঃ

Filename: XAMPP v5.6.14.exe

Size: 104

Version: 5.6.14

ডাউনলোড করার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন-

Download Latest XAMPP v5.6.14.exe

বাকি সফটওয়্যার নিয়ে অন্য কোন দিন হাজির হব। টিউনটি কেমন লাগল জানাতে ভুলবেন না কিন্তু। যদি আপনাদের এতটুকুও কাজে লেগে থাকে তাহলেই আমার পরিশ্রম সার্থক। আপনাদের জন্য আমার ভালো লাগা আরও কিছু Windows Software. ডাউনলোড করতে নামের উপর ক্লিক করুন-

  1. Eclipse SDK v4.6 .exe

  2. Latest Notepad++ v 6.8.6.exe

  3. Viber v5.2.0.exe

সেরা সেরা সব Software এর Latest Version পেতে নিচের লিঙ্কগুলো বুকমার্ক করে রাখতে পারেন –

==> Latest PC Software

==> Top 100 Windows PC Software

==> Most Wanted Windows PC Software

কোন সমস্যা হলে টিউমেন্ট করে জানাতে পারেন। অথবা আমাকে ফেসবুকে মেসেজ করতে পারেন। আজকের মত এখানেই শেষ করতে হচ্ছে। আগামী পর্বে  আপনাদের জন্য নিয়ে আসছি কিছু ইম্পরট্যান্ট প্রোগ্রামিং সফটওয়্যার। ততদিন পর্যন্ত ভাল থাকুন। আল্লাহ হাফেজ।

আমার সাম্প্রতিক টিউনঃ

Top Android Apps (পর্ব ১) – অ্যান্ড্রয়েডের জন্য নিয়ে নিন Latest SKYPE সহ চরম ৫ টি দরকারী অ্যাপস