ফিফা বিশ্বকাপ ট্রফি ( FIFA World Cup Trophy) বিশ্বকাপ ফুটবলের মূল পুরস্কারটির নাম। এটিকে মূলত “ভিক্টোরি” নামকরণ করা হলেও সর্ব-সাধারনে “বিশ্বকাপ” বা “কোউপ ডু মোন্ড” (Coupe du Monde) নামে পরিচিত, যা ১৯৪৬ সালে ফিফার সাবেক সভাপতি জুলে রিমের স্মরণে পুনরায় ‘জুলে রিমে ট্রফি’ নামে নামকরণ করা হয়।

1974_alter_fifa_pokal_200_uvpropertyoriginal-160x300

জুলে রিমে ট্রফি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই ট্রফিটি ছিলো ১৯৩৮ সালের বিশ্বকাপ জয়ী ইতালী দলের নিকটে। নাজিদের হাত থকে ট্রফিটিকে রক্ষা করার জন্য ফিফার সহ-সভাপতি ও এফআইজিসি-এর সভাপতি ইতালীর অধিবাসী অট্টোরিনো বারাস্সি খুব সন্তর্পনে এটিকে একটি ব্যাংক থেকে তুলে রোমে নিয়ে যান এবং একটি জুতার বাক্সের ভেতরে ভরে তার নিজের বিছানার নীচে লুকিয়ে রাখেন।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৬৬ সালের বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের চার মাস আগে ১৯৬৬ সালের ২০ মার্চ তারিখ ওয়েস্টমিনিস্টার সেন্ট্রাল হলে আয়োজিত একটি উম্মুক্ত প্রদর্শনী থেকে ট্রফিটি চুরি হয়ে যায়। মাত্র সাতদিন পর খবরের কাগজে মোড়ানো অবস্থায় এটি পিকেল্স নামক একটি কুকুর দক্ষিণ লন্ডনের আপার নরউড অঞ্চলের শহরতলীর বাগানের পার্শ্বস্থ এলাকা থেকে উদ্ধার করে।

60045xcitefun-rottweiler5-300x200

এটি সম্পর্ক্যে বিবিসি এর নিউজ আপনি এখানে দেখতে পারেন।

ব্রাজিল ১৯৭০ সালে তৃতীয় বারের মতো বিশ্বকাপ জয় করার পর এটি তাদেরকে স্থায়ীভাবে দিয়ে দেয়া হয়। এটিকে রিও ডি জেনিরো-তে অবস্থিত ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সদর দপ্তরে একটি তাকিয়ায় সাজেয়ে রাখা হয় যার সম্মুখভাগ বুলেট প্রুফ কাচ দ্বারা নির্মিত।

thief-300x241

 

১৯ ডিসেম্বর ১৯৮৩ সালে কাঠের অংশটি ভেঙ্গে কাপটি পুনরায় চুরি হয়ে যায়,চার ব্যক্তিকে দায়ী করা হয় এবং জেরা করা হয় কিন্তু ট্রফিটি আর পাওয়া যায়নি।

বিস্তারিত এখানে।

কনফেডারেশন তাদের নিজেদের জন্য ইস্টম্যান কোডাক-কে দিয়ে ১.৮৮ কেজি (৩.৯৭ পা.) স্বর্ণ দ্বারা একটি রেপ্লিকা তৈরী করিয়েছে। ব্রাজিলের রাস্ট্রপতিকে ১৯৮৪ সালে একটি রেপ্লিকা উপহার দেয়া হয়।

fifa-world-cup-trophy-191x300

নতুন ফিফা বিশ্বকাপ ট্রফি

এবার আসা যাক নতুন বিশ্বকাপ ট্রফি টি নিয়ে এটি ১৯৭৪ সালের বিশ্বকাপের জন্য তৈরি হয় এবং আজ পর্যন্ত আছে।এটি কে ফিফা ওয়াল্ডকাপ ট্রফি নামকরন করা হয়েছে।
এটি তৈরি করতে ১৮ ক্যরোট সোনা লেগেছে এটি উচ্চতাই ৩৬.৮ সেন্টিমিটার এবং ওজনে ৬.১ কেজি।এই ট্রফি টি Stabilimento Artistico Bertoni নামে একটি কোম্পানি তৈরি করেছে।এর মুল নকসাতে দেখা যায় দুজন লোত পৃথিবীকে উচু করে ধরে আছে। বর্তমানে এই ট্রফিটির মালিক আজ পর্যন্ত Spain আছে কিন্তু আজকের পর থেকে এই প্রতিযোগীতায় যে দল জয়ী হবে এই ট্রফিটি তার হবে।