অনলাইনে নিলাম এবং পণ্য বিক্রয়ের প্রসিদ্ধ ওয়েবসাইট ইবে (eBay) যুক্তরাষ্ট্র সময় বুধবার সকালে একটি বার্তার মাধ্যমে জানিয়েছে, তাদের ওয়েবসাইট হ্যাক হয়েছে। সকল ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তন করে নেয়ার অনুরোধ জানিয়েছে ওয়েবসাইটটি।একটি বিবৃতিতে কোম্পানিটি জানিয়েছে একটি এনক্রিপটেড পাসওয়ার্ড সম্বলিত ডেটাবেসে গুরুতর ফাটল তৈরি হয়েছে। তবে অর্থনৈতিক সকল ডেটা এবং ক্রেডিট কার্ড ইনফরমেশন সুরক্ষিত আছে। কারণ সেগুলো আলাদা করে সংরক্ষিত ছিল। হ্যাকাররা ইবে’র এমপ্লয়ি লগইনে একসেস করার সুযোগ পায়। যার ফলে তারা এনকোডকৃত পাসওয়ার্ডেরও একসেস পেয়ে যায়।

ইবে আরও বলেছে, “এখন পর্যন্ত কোন আন-অথোরাইজড ট্র্যানজেকশন হয়নি, তবে আপনি যদি ইবে ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে হবে।”

স্টেটমেন্টে বলা হয় “পাসওয়ার্ড পরিবর্তন করা একটি উত্তম অভ্যাস” এর মাধ্যমে ইবে ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত হবে।

_75008572_ebayss

মজার ব্যপার, ইবে আজ হ্যাকিং এর খবরটি প্রকাশ করলেও ঘটনাটি ঘটেছে ফ্রেব্রুয়ারির শেষ দিকে অথবা মার্চের শুরুর দিকে। যদিও পাসওয়ার্ড গুলো এনক্রিপ্টেড ছিল এবং সহজে পঠনযোগ্য ছিল না তবুও হ্যাকাররা ইবের মেম্বার প্রোফাইলে নাম, ইমেইল অ্যাড্রেস, ফিজিক্যাল অ্যাড্রেস, ফোন নাম্বার এবং জন্ম তারিখ অ্যাকসেস করতে সক্ষম হয়েছিল।

হ্যাক হওয়ার বিষয়টি মিডিয়া এবং সাধারণের নজরে আসে আজ কিছুক্ষণ আগে। যখন ইবে’র নিজস্ব পেপাল সাইটে একটি ব্লগ পোস্ট করা হয়। সেখানে বলা হয়েছিল: “eBay, Inc. to Ask All eBay users to Change Passwords.” শুধু এতটুকুই ছিল সেই পোস্টে। পরবর্তীতে সাধারণের বিভ্রান্তি এড়াতে সরিয়ে নেয়া হয় পোস্ট টি। কিন্তু ওই সময়ের মধ্যে যা হওয়ার তা হয়েছে, ছড়িয়ে গেছে টুইটার, ফেসবুক সহ সব সামাজিক মাধ্যম গুলোতে।

ebayinclogo_blogfeatured-570x398

অবশ্য সেই পোস্ট মুছে নিলেও ইবে তাদের অফিসিয়াল একটি বিবৃতি দিয়েছে। সেটা পড়ার জন্য এখানে দেখুন: https://blog.ebay.com/ebay-inc-ask-ebay-users-change-passwords/

প্রায় ২ মাস পর এসে ইবে বুঝতে পারলো তাদের সাইট হ্যাক হয়েছিল। ব্যবহারকারীরা অনেকেই বলছে এতদিনে যা ক্ষতি হওয়ার হয়ে গেছে। ব্যবহারকারীদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া পরিলক্ষণ করা যাচ্ছে। ক্যালিফোর্নিয়া ভিত্তিক এই কোম্পানিটির ১২৮ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

আপনার যদি ইবে তে অ্যাকাউন্ট থাকে তাহলে এখনি পাসওয়ার্ড পরিবর্তন করে নিন, একই পাসওয়ার্ড অন্যান্য সাইটে ব্যবহার করে থাকলে সেগুলোও পরিবর্তন করে নিন কারণ হ্যাকাররা এনকোড করা পাসওয়ার্ডেরও অ্যাকসেস পেয়েছিল। ইবে পরবর্তীতে কি পদক্ষেপ নেয় তা জানতে চোখ রাখুন।