MfhAfnan

লেখক সম্পর্কে

যুগটেক এ যোগ দেয়ার পিছনে রয়েছে কিছু উদ্দেশ্য। আমি চাই উন্নত দেশ গুলোর মত এগিয়ে যাক আমার দেশ। আজকাল উন্নত হতে হলে সবার আগে প্রয়োজন প্রযুক্তি সম্পর্কিত জ্ঞান। সবার কাছে নিজেকে উপস্থাপন করতে গেলে এ জ্ঞানের প্রয়োজনীয়তা বোঝা যায়। আসলে বাংলা ভাষাভাষীদের মদ্ধে প্রযুক্তি প্রেমির অভাব নেই অভাব শুধু কিছু উদ্যোক্তার। তাই নিজে জানবো এবং অন্যকে জানাবো এই লক্ষ্যে আমি আছি প্রিয় যুগটেক এর সাথে। "নিজস্ব প্রতিভা অন্যকে শেয়ার করার মাধ্যমেই তো গড়ে উঠবে সোনার বাংলা"
মোট পোস্ট · 1 টি

PTC কি ?

# PTC কি ?

PTC এর পূর্ণরূপ হল Paid to click. এর বাংলা হল ক্লিক থেকে আয় । Paid to click এর মূল অর্থ হল Advertise অর্থাৎ বিজ্ঞাপনে ক্লিক করে আয় করা । অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞাপনে ক্লিক করে আয় করাকে Paid to click বলে ।

অনেকই PTC এবং Outsorcing/Freelancing কে এক মনে করেন । কিন্তু না । PTC তে কোন অভিজ্ঞতা লাগে না শুধু ক্লিক করেই আয় করা যায় কিন্তু Outsorcing/Freelancing করতে হলে আপনাকে প্রথমে কাজ শিখতে হবে এবং কাজের অভিজ্ঞতা লাগবে ।

# PTC সাইটের সংক্ষিপ্ত ইতিহাস ।

২০০৩ সালে সর্বপ্রথম PTC সাইট চালু হয় । ইংল্যান্ড এর একজন ব্যক্তি এটি চালু করে । কিন্তু তখন সাইটটি তেমন জনপ্রিয়তা লাভ করে নি । ২০০৭ সালে Jim Grago আমেরিকা থেকে ClixSense নামক PTC ওয়েবসাইট চালু করে । ২০০৮ সালে Fernando নামের এক ব্যক্তি পর্তুগাল থেকে NeoBux নামক একটি PTC সাইট চালু করে । ২০০৮ সালে BUXP নামে আরও একটি ওয়েবসাইট চালু করা হয় আমেরিকা থেকে । BUXP এর উদ্যোক্তার নাম জানা যায় নি । ২০০৯ সালে Dimitris Kornelatos নামে এক তরুণ ScarletClicks নামে একটি PTC সাইট চালু করে । Dimitris Kornelatos ২০১০ সালে gptplanet নামে আরও একটি সাইট চালু করে । Pascal Mihaela নামক ব্যক্তি রোমানিয়া থেকে ২০১২ সালে Clixten নামক সাইট চালু করে ।

PTC সাইট কোথায় পাবেন ?

Google এ সার্চ দিলে অনেক PTC সাইট পাওয়া যাবে । যে সাইটগুলোর Ratings ভাল সেগুলো তে কাজ করবেন । নিচে কয়েকটা ভাল এবং বিশ্বস্ত PTC সাইটের নাম দেওয়া হলঃ

০১. ClixSense          

০২. NeoBux             

০৩. BUXP                 

০৪. ScarletClicks   

০৫. gptplanet          

০৬. Clixten               

০৭. GRANDBUX      

০৮. adzbazar           

০৯. DonkeyMails   DonkeyMails.com: No Minimum Payout

১০. AyuWage            AyuWage Services - Get Paid to Visits Sites and Complete Surveys

১১. Ojooo                   

১২. FamilyClix        

এছাড়া মোটামুটি ভাল আরো কিছু PTC সাইট আছে যা Google এ সার্চ দিয়ে সন্ধান পাওয়া যাবে ।

ভুয়া PTC সাইট ।

বর্তমানে PTC সাইটের অভাব নেই । প্রতিদিনই কোন না কোন PTC সাইট তৈরি হচ্ছে । আবার বন্ধও হচ্ছে । যে গুলো বন্ধ হচ্ছে সেগুলো Scam সাইট অর্থাৎ ভুয়া । ভুয়া সাইটগুলো আপনাকে দিয়ে বিজ্ঞাপনে ক্লিক করাবে কিন্তু Payment করবে না । আবার কিছু সাইট আছে যেগুলো ৬-১২ মাস পরে হঠাৎ বন্ধ করে দেয় । বর্তমানে হাজারের উপরে ভুয়া PTC সাইট রয়েছে ।

২০১২ সালে Dolencer/ডুল্যান্সার নামে একটি ওয়েবসাইট বাংলাদেশ থেকে এক ব্যক্তি চালু করে । সাইটটির কাজ অনেকটা PTC এর মত ছিল । কিন্তু সাইটটিতে Acoount খুলতে হলে ১০ ডলার  লাগত । পরে ৩ কিস্তিতে আরো ৯০ ডলার নিবে বলে একাউন্ট খোলা হত । ২/৩ গুন লাভের আশায় অনেকেই টাকা দিয়ে একাউন্ট খুলেন । ২/১ জন অল্প পরিমাণে লাভবানও হন । কিন্তু ৭/৮ মাস পরে সাইটটি বন্ধ করে দিয়ে এবং সাইটের গ্রাহকদের প্রায় ৭০০ কোটি টাকা নিয়ে পালিয়ে যায় ঐ ব্যক্তি । ঐ সময় Dolencer এর Scam গ্রামে গঞ্জে পর্যন্ত ছড়িয়ে পরে । মানুষ ২/৩ গুন লাভের আশায় ইচ্ছামত টাকা ইনভেস্ট করতে থাকে ।

ঐ বছরই Skylencer/স্কাইল্যান্সার নামক আরও একটি ভুয়া সাইট সাধারণ মানুষকে ধোঁকা দিয়ে টাকা নিয়ে গায়েব হয়ে যায় ।

তাই এখন বাংলাদেশের মানুষ PTC অথবা Freelance এর নাম শুনলেই ভুয়া মনে করে ।

কি কি লাগবে কাজ করার জন্যে ?

১. কম্পিউটার/ল্যাপটপ/ট্যাবলেট/মোবাইল ( কম্পিউটার/ল্যাপটপ হলেই বেশি ভাল হয় । কারণ কিছু PTC সাইট মোবাইলে কাজ করতে দেয় না )।

২. ইন্টারনেট সংযোগ ( ব্রডব্যান্ড/মডেম ) ।

৩. Payza একাউন্ট ।

# PTC সাইট থেকে কিভাবে আয় করবেন ?

PTC সাইটে আয় করতে কোন টাকা লাগবে না । যে কোন একটি ভাল PTC সাইটে যেতে হবে । তারপর Registration পেজে ক্লিক করতে হবে । তারপর আপনাকে Name, User Name, Email, Password, Payment Email দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে । তারপর আপনার Email এ একটি মেইল যাবে । মেইলে আপনার একাউন্ট এর Confermation এর একটি লিঙ্ক থাকবে । লিঙ্কে ক্লিক করলে আপনার একাউন্টটি Confirm হবে । তারপর আপনি সাইটটির Log in পেজে গিয়ে আপনার User Name এবং Password দিয়ে Log in করেবেন । Log in করে Advertise এ ক্লিক করে আয় করবেন ।

টাকা তুলবেন কিভাবে ?

টাকা তোলার জন্যে আপনি Payza, PayPal, Payoneer, Skrill, Tango Card ইত্যাদি ব্যবহার করতে পারবেন । কিন্তু Payza ছাড়া বাকিগুলো দিয়ে বাংলাদেশে টাকা তুলতে পারবেন না ।

এই পোস্ট এর ট্যাগ সমূহ :

1 জন মন্তব্য করেছে

এই পোস্ট এর জন্য মন্তব্য করুন, এবং উত্তর দিন

লগ ইন করুন এই পোস্টে মন্তব্য করতে ।