প্রযুক্তি বাজারে গুগলের পরবর্তী নেক্সাস স্মার্টফোন সম্পর্কে গুজবের কোন অন্ত নেই। তবে আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই এলজি নেক্সাস স্মার্টফোনটির বিভিন্ন স্পেসিফিকেশন এবং ছবি ফাঁস করেছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজমো চায়না। এমনকি ডিভাইসটির মূল্য সম্পর্কেও ধারণা দিয়েছে এই ওয়েবসাইটটি।

গিজমো চায়না’র দেওয়া তথ্যমতে, এলজির তৈরি এই এলজি নেক্সাস (২০১৫) ডিভাইসটির মূল্য হুয়াওয়ের তৈরি নেক্সাস (২০১৫) ডিভাইসটির থেকেও তুলনামূলকভাবে কম হবে। পূর্বের নেক্সাস ৫ ডিভাইসটির মতই এলজি নেক্সাস এ ম্যাট প্লাস্টিক ব্যাক কভার থাকবে বলেই জানা গিয়েছে। তবে এর ব্যাক কভারটি তৈরি করা হবে আরও প্রিমিয়াম মানের। তথ্যানুযায়ী ডিভাইসটির মূল্য হতে পারে ৩০০ থেকে ৪০০ ডলারের মধ্যে। অন্যদিকে হুয়াওয়ের তৈরি নেক্সাসটিতে থাকবে অল-মেটাল ইউনিবডি ডিজাইন।

এলজি নেক্সাস ফোন

এলজি নেক্সাস

প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, এলজি নেক্সাস ডিভাইসে থাকছে ৫.২ ইঞ্চি ফুল এইচডি পি-ওএলইডি ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৬২০ চিপসেট এবং ৪ গিগাবাইট র‍্যাম। এছাড়াও ডিভাইসটিতে থাকছে ৬৪ গিগাবাইট অন-বোর্ড মেমোরি, তবে ডিভাইসটিতে সম্ভবত কোন মাইক্রোএসডি কার্ড স্লট থাকবে না।

স্মার্টফোনের এই যুগে ব্যবহারকারীরা স্মার্টফোন ব্যবহার করে ছবি তুলতে ভালোবাসেন এবং এ কথা মাথায় রেখেই স্মার্টফোনটিতে দেয়া হয়েছে ওআইএস এবং ১.৮ অ্যাপার্চার বিশিষ্ট ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। সেলফি প্রেমীদের জন্য ডিভাইসটিতে থাকছে ৪ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেলফি ক্যামেরা যাতে থাকছে আইরিস ডিটেকশন টেকনোলজি। স্মার্টফোনটিতে যুক্ত করা হয়েছে ৩,১৮০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি এবং এতে রয়েছে ওয়্যারলেস চার্জিং সুবিধাও।

ডিভাইসটির পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যোগ করা হবে বলেও গুজব থেকে জানা যায়। এছাড়াও ফ্রন্ট সাইড স্পিকার, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি পোর্টও স্মার্টফোনটির বিশেষ আকর্ষনের তালিকাতেই রয়েছে।

এলজির নেক্সাস সম্পর্কে জানা গেলেও এখন পর্যন্ত হুয়াওয়ে নেক্সাস সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। তবে গুজবের যেহেতু অভাব নেই প্রযুক্ত দুনিয়ায় তাই হুয়াওয়ে নেক্সাস এর স্মার্টফোনটি সম্পর্কেও তথ্য ফাঁস হতে হয়তো খুব বেশি দেরি হবে না বলে ধারণা করা যায়। স্পেসিফিকেশন দেখে স্বভাবতঃই মনে হতে পারে কোনো গ্যাজেটপ্রেমী তার মনমতো স্পেসিফিকেশন দিয়ে একটি ডিভাইস গড়ে তুলেছে। এলজি নেক্সাস ফোন হবে সুন্দর কনফিগার এর মজবুত স্থায়ী একটি ফোন। ইউজার ইন্টেরফেস এতটাই চমৎকার যে এক দেখায় সকলের মন কারতে সক্ষম। এলজি নেক্সাস ফোনটি নিয়ে আশাবাদি এলজি প্রতিষ্ঠানটি।