সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে জানিয়েছে, জনপ্রিয় ম্যাপিং সেবা হিয়ার ম্যাপস (here maps) বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করছে নকিয়া। আর এবার জার্মানির একটি ম্যাগাজিনের উদ্ধৃতি দিয়ে রয়টার্স প্রকাশ করেছে আগ্রহী ক্রেতাদের একটি তালিকা। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, অন্তত চারটি প্রতিষ্ঠান হিয়ার ম্যাপস কিনে নিতে আগ্রহী।

হিয়ার ম্যাপস (here maps)

হিয়ার ম্যাপস
হিয়ার ম্যাপস

 

তালিকায় আছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও। এছাড়া গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ, অডি এবং ড্যাইমলারও যৌথভাবে হিয়ার ম্যাপস (here maps) কিনতে আগ্রহ প্রকাশ করেছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। এর পাশাপাশি যুক্তরাষ্ট্রের একটি ইকুইটি ফার্ম হেলম্যান অ্যান্ড ফ্রেইডম্যান ও উবার এটি কিনে নিতে চাইছে।

জার্মানির ম্যাগাজিনে বলা হয়, নকিয়ার হিয়ার ম্যাপসের মূল্য হতে পারে ২১৫ কোটি ডলার। এছাড়া অপর একটি আর্থিক প্রতিষ্ঠান এর মূল্যমান ৪৪০ কোটি ডলার নির্ধারণ করেছে বলেও সেখানে জানানো হয়।

২০০৮ সালে যুক্তরাষ্ট্র ভিত্তিক ন্যাভটেক নামক একটি প্রতিষ্ঠান ৮১০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় নকিয়া। আর এর মাধ্যমেই হিয়ার ম্যাপসের যাত্রা শুরু হয়। হ্যান্ডসেট ডিভিশন মাইক্রোসফটের কাছে বেচে দিলেও এই সেবাটি নিজেদের হাতেই রাখে নকিয়া। তবে এবার এটিও ছাড়তে চাইছে ফিনল্যান্ডের এই বহুজাতিক প্রতিষ্ঠান। সম্প্রতি নকিয়া ফ্রান্সের অ্যালকাটেল লুসেন্ট কেনার ঘোষণা দিয়েছে। এর বাইরে নতুন করে মোবাইল ফোনের বাজারে প্রবেশ করবে নকিয়া, এমন খবরও শোনা যাচ্ছে।

আপডেট: ব্লুমবার্গ জানিয়েছে, নকিয়ার হিয়ার ম্যাপস (here maps) কেনার জন্য তোড়জোড় চালাচ্ছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলও।