সাইন্স ফিকশন … একটা ভারতীয় কম্পানীর বিলবোর্ড দেখে মারাত্ত্বক আঘাত পায় মনে শিমুল। সেখানে কি নিদারুন ভাবে হেয় প্রতিপন্ন করা হচ্ছে আমাদের সংস্কৃতি কে। মনে মনে সিদ্ধান্ত নেয় অন্তত অনলাইনে ওদের একটা দাত ভাঙ্গা জবাব দিতে হবে।

বাসায় এসেই ঐ বিলবোর্ডে থাকা ওয়েবসাইট টা দেখে ও। দেখে বুঝতে পারে সেটা ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো । তো ও সিদ্ধান্ত নেয় ওয়েব সাইট টা হ্যাক করার।

পরে ……………

সাইন্স ফিকশন হ্যাকার :- পর্ব ১ দেখুন

সাইন্স ফিকশন হ্যাকার - পর্ব ২
সাইন্স ফিকশন হ্যাকার :- পর্ব ২

 

 

আপাতত সাইট টা রেখে হাতের কাজ গুলো শেষ করে নিল শিমুল। একজন ক্লায়েন্ট এর ওয়েবসাইট এ নতুন কিছু প্রোডাক্টের ছবি আপলোড করে দিতে হবে। উনি এসব পারেন না, তাই ওকে মেইল করে দেন নতুন প্রডাক্ট গুলো। ওয়েব মাস্টার হিসেবে শিমুল সেগুলো আপলোড করে দেয়। বিনিময়ে উনি শিমুল কে পেমেন্ট করেন। এ ধরনের কর্পরেট ক্লায়েন্ট রা সবসময় ই কাজ করার জন্য আদর্শ। শিমুল নিজেও এনাদের যথেস্ট সম্মান করেন। তারাও তাকে বেশ পছন্দ করে। এক ভদ্রলোক তো তাকে প্রায় ই দাওয়াত করেন বাসায়।

কাজ টা শেষ করতে করতে সন্ধ্যা পার হয়ে রাত ৮ টা। নাহ এখন ও আসল কাজের সময় হয়নি।  এদিকে পেটে ভিতর থেকে জানান দিচ্ছে সারাদিন তেমন পেটে কিছু পরে নি, উঠে গিয়ে ফ্রিজে ঠান্ডা ভাত তরকারী পেয়ে তাই খেয়ে পেট ভর্তি করে নিলো শিমুল। বাসার কেউ ওর কোন ব্যাপারেই নাক গলায় না, সবার থেকেই কেমন বিচ্ছিন্ন ও।

রাত ১০ টার দিকে রুমের দরজা জানালা বন্ধ করে দিয়ে ডেক্স এ এসে বসলো শিমুল।

শুরুতেই নিজের পিসির আইপি ম্যানুয়ালী হাইড করে নিয়ে আরো কটা আইপি হাইড করার প্রোগ্রাম রান করে নিলো। আপাতত ৬ টা ভুয়া আইপি এড্রেস এর পেছনে ও। আর সাধারনত বাংলাদেশ বা ইন্ডিয়ার কোন সিকুইরিটী টুল দিয়ে এই ৬ টা ভেঙ্গে ওকে খুজে বের করা সম্ভব না। আমেরিকা হলে অবশ্য অন্য কথা ছিলো। ওদের ফাকি দেয়া এক অর্থে অসম্ভব। বিশ্বের সেরা এনোনাইমাস রাও ধরা খায় ওদের হাতে।

আইপি গুলো লুকিয়ে ফেলা মানে নিজেকে লুকিয়ে ফেলা। অর্থাৎ ও এখন একজন অপরিচিত ইন্টারনেট ইউজার, যার সম্পর্কে অন্তত এখন ও কেউ কিছু জানে না।

অনেক হ্যাকার ই নিজেকে ভালো করে লুকাতে জানে না, এ জন্য ই তারা ধরা খায়। জেলে যায়, আজ পর্যন্ত কেউ জানে না ও নিজে ছারা ওর সম্পর্কে।

এবার যেহেতু সাইট টা ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী করা তাই শিমুল সাইট টার এডমিন লগিন পেইজ খুজলো।

ওয়ার্ডপ্রেস একটা কনটেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার। এটা দিয়ে এডমিন হিসেবে লগিন করে একটা সাইটের প্রায় সব কাজ ই করা যায়। তা ডিজাইন থেকে শূরু করে ছবি, গান আপলোড করা পর্যন্ত। ( আমাদের যুগটেক ও ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো )

এর সাধারন লগিন পেইজের এড্রেস হয় wp-login.php এরকম।

শিমুল প্রথমেই খুজলো এই পেইজ টা আছে কিনা। নাই !!!!!!!

তাহলে সাইট টার ডেভেলপার এ সম্পর্কে জানেন, তিনি পেইজ টার লিঙ্ক চেঞ্জ করে রাখছেন। এটাকে খুজে বের করা দরকার। এটা পেলে কাজ অনেক ভাবে সোজা হয়ে যায়। এডমিন লগিন পেইজ পেলেই চেষ্টা করা যাবে এডমিন হিসেবে লগিন করার। একটা ওয়েবসাইটের সি প্যানেলের লগিন এড্রেস অবশ্য বের করা সোজা। যেকোন সাইট যেমন ধরেন zugtech.com এর সাথে :2082 বা :2083 লাগিয়ে দিলেই হলো। যেমন zugtech.com:2083 দিলেই সাইট টার কন্ট্রল প্যানেল পাওয়া যায়। ডোমেইন দিয়ে না পাওয়া গেলেও আইপি এর সাথে এইটা লাগিয়ে দিলেই হলো। কিন্তু এখানে সি প্যানেলে সিকুরিটি খুব চরা। সাধারনত বেশীর ভাগ সার্ভারে ৩ বার ভুল লগিন করার চেষ্টা করার সাথে সাথেই সার্ভার থেকে আপনার আইপি ব্যান করা হয়। মানে আপনার পিসি বা ডিভাইস থেকে ঐ সাইটে বা ঐ সার্ভারে থাকা কোন সাঈটে আর ঢুকতেই পারবেন না নিজের আইপি দিয়ে। তাই শিমুল নিজের ছারা আর কারো সাইটের সি প্যানেলের ধারে কাছেও ভিরতে চায় না।

শিমুল খুজা শূরু করলো। সব পরিচিত শব্দ, পরিচিত লিঙ্ক সবভাবেই খুজতে থাকলো।যত রকম কিছু মাথায় আছে, সব কিছু দিয়েই।

রাত বা ভোর ৪ টা পর্যন্ত চেষ্টা করে থামলো শিমুল। নাহ এটা এভাবে হবে না। অন্য রাস্তা দেখতে হবে। …………।। মন খানিক টা খারাপ করেই বিছানায় শরীর এলিয়ে দিলো, গভীর ঘুম এসে গ্রাস করলো একজন উচু দরের প্রোগ্রামার কে। …………

(বাকিগুলো সামনের পর্বগুলোতে।ধারাবাহিক গল্প উপন্যাস যাই বলুন “হ্যাকার” আমার মস্তিষ্ক প্রসুত কাল্পনিক । এর সাথে কোন জীবিত বা মৃত মানুষের মিল নাই।মিলে গেলে আমিও দায়ী না। সময় পেলেই লিখতে থাকবো এর পর্বগুলো। কমেন্ট, শেয়ার করে পরের পর্বগুলো লিখতে আগ্রহী করতে পারেন। )))

1 COMMENT