সম্প্রতি এ বিষয়ে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে বাজারে গুগল নেক্সাস সিরিজের বেশ কয়েকটি স্মার্টফোন বাজারে ছেড়েছে। স্মার্টফোনের পাশাপাশি নেক্সাস ট্যাবলেটও বেশ জনপ্রিয়তা পেয়েছে। তবে শুধু বেশি দামি স্মার্টফোনই নয়, পাশাপাশি কম দামে ব্যবহারকারীদের স্মার্টফোন সহজে হাতে পৌঁছাতে নতুন এ উদ্যোগ বলে জানা গেছে।

১০০ ডলারের বিশেষ এ স্মার্টফোনটি তৈরিতে ইতিমধ্যে গুগল তাইওয়ানের চিপ নির্মাতা প্রতিষ্ঠান মিডিয়াটেকের সঙ্গে আলোচনা করছে বলেও জানা গেছে। নেক্সাস সিরিজের স্মার্টফোন তৈরিতেও যুক্ত ছিল মিডিয়াটেক।

এবারেই প্রথম গুগল এমন কম দামের স্মার্টফোন তৈরির উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি কাজও করেছে গুগল। গুগলের তৈরি মোবাইলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ কিটক্যাট স্মার্টফোন কিংবা ট্যাবলেটে মাত্র ৫১২ মেগাবাইট র‌্যামেও চলবে। গত বছরের নভেম্বরেও গুগল মটোরোলার মটো জি-সিরিজের আওতায় কম দামের মোবাইল ফোন বাজারে এনেছিল। তবে সেটি কোয়ালকম চিপ দিয়ে তৈরি করা হয়েছিল। সে ফোনটির দাম ছিল ১৭৯ ডলার। মটোরোলার বর্তমান মালিক লেনোভো ইতিমধ্যে এ মোবাইল ফোনের মাধ্যমে আয় বাড়িয়েছে।

তবে গুগল নেক্সাস সিরিজের যন্ত্রগুলো থেকে আয়ের ব্যাপারে এখনো গুগলের তেমন কোনো লক্ষ্য নেই বলে জানা গেছে। মিডিয়াটেকের চিপ দিয়ে মাইক্রোম্যাক্স, লাভা, স্পাইস, কার্বন এমনকি সনি ও এলজিও বিশেষ স্মার্টফোন তৈরি করেছে। দাম কমানোর জন্য এই চিপ ব্যবহার করে বিশেষ সুবিধা থাকায় এবার গুগলও এ পথে হাঁটছে।

তবে ঠিক কবে নাগাদ ১০০ ডলারের স্মার্টফোন বাজারে আসবে কিংবা কী কী বৈশিষ্ট্য থাকবে, সে বিষয়ে কিছু জানা যায়নি।