গুগল, সার্ভার এবং ডেটা সেন্টার ক্রয়ের দিক থেকে বিশ্বের সেরা। অবাক হওয়ার কিছু থাকবে না যখন আপনি শুনবেন তাদের আরও শক্তিশালী সার্ভার প্রয়োজন। তাদের ক্লাউড সার্ভারের লক্ষ লক্ষ ক্লায়েন্ট, ইমেইল সার্ভিস, সার্চ ইঞ্জিন ইত্যাদির জন্য আরও শক্তিশালী সার্ভারের প্রয়োজন হওয়াটাই স্বাভাবিক।২০১৩ সালে গুগল শুধুমাত্র এই সার্ভার রিলেটেড বিষয়ে খরচ করেছে ২.৩৫ বিলিয়ন ডলার। গত সোমবার রাতে গুগলের সিনিয়র ডিরেক্টর এবং ওপেন পাওয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান গর্ডন ম্যাককিন একটি ছবি প্রকাশ করেন। ছবিটি গুগল প্লাসে প্রকাশিত হয়। ছবিটাতে দেখা যায় গুগল তাদের মাদারবোর্ডে আইবিএম এর পাওয়ার৮ (IBM Power8) চিপ ব্যবহার করছে।

tfh090913-story01-fig02
খবরটি ইন্টেলের জন্য দুঃসংবাদ হতে পারে। এতদিন গুগল ইন্টেলের চিপ ব্যবহার করে এসেছে এবং ইন্টেলের খ্যাতি অর্জন করার পেছেনে গুগলের বড় ভূমিকা রয়েছে। ম্যাককিন সেই ছবি প্রকাশ করার সাথে সাথে কিছু লেখা পোস্ট করেন। তিনি বলেন: “লাস ভেগাসে আইবিএম ইমপ্যাক্ট ২০১৪ কনফারেন্সে ওপেন পাওয়ার বুথে পাওয়ার৮ সার্ভার মাদারবোর্ড দেখাতে পেরে আমি আনন্দিত” “আমরা সবসময় আমাদের ব্যবহারকারীকে সর্বোচ্চ মান সম্পন্ন সার্ভিস দেয়ার চেষ্টা করি, এবং একারনেই আমরা এই সার্ভার তৈরি করছি”।

ibm+power8-lover+voldsom+kraft+med+power8

উল্লেখ্য, আইবিএম এর পাওয়ার৮ চিপ টি তৈরি হয়েছিল ইন্টেলের জিওন চিপ তৈরির পর পরই। ইন্টেলের সাথে আইবিএম এর প্রতিযোগিতার ফলাফল হিসেবে এই চিপ টি তৈরি হয় এবং সম্প্রতি গুগল ইন্টেলকে সরিয়ে আইবিএম এর চিপ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। পাওয়ার৮ চিপ ডিজাইনে খরচ হয়েছিল ২.৮ বিলিয়ন ডলার।