আসসালামু আলাইকুম। আপনারা সকলে কেমন আছেন??? আশা করি ভালই আছেন। টাইটেলটা নিশ্চয় দেখেছেন। তাই সরাসরি টিউনে চলে যাওয়া যাক।

ফেসবুক অতি পরিচিত সোশ্যাল মিডিয়া। বর্তমানে ১২০ কোটি মানুষের সমাগম এই মিডিয়াতে। আর আমাদের মধ্যে এমন কাউকে বর্তমানে খুজে পাওয়া অসম্ভব যে, সে ফেসবুক ব্যাবহার করে না। তবে ফেসবুক ব্যাবহারের সাথে সাথে এর কয়েকটি ফিচার সম্পর্কে আমরা পরিচিত। আর তারই মধ্যে ফেসবুক পেজ একটি। তবে আজকাল Facebook পেজ গুলিতে নানা ধরনের বাজে আলাপন চলে। এমনকি আপনার সোস্যাল পেজটিতেও কমেন্টে মানুষ গালাগালি করতে পারে!
কিছু কিছু ব্যবহারকারী আছে যারা এইসব ব্যাপার গুলি খুব এঞ্জয় করে আর এতে আপনার Facebook পেজের রেপুটেশন (Reputation) নষ্ট হয়। তারা আপনার খুবই দরকারী আর জনপ্রিয়
Facebook পেজে স্প্যাম করতে পারে। শখ করে যারা Facebook পেজ খুলেছেন বা ব্যবহার করছেন অথবা একটা পেজের অ্যাডমিন আছেন, তাহলে জেনে নিন কিভাবে অব্যবহারযোগ্য শব্দাবলী ব্লক করবেন।

☞ Required:
1. Internet Connection
2. Administrator Access to a Facebook Page

একটা কথা জানিয়ে রাখি, এটা কোন ট্রিক না। Facebook পেজ এর অ্যাডমিন প্যানেলে দেয়া কাস্টমাইজ অপশন থেকে এটা করা যায়। কিন্তু অধিকাংশ ব্যবহারকারীরা এটা জানেন না।

প্রথমে আপনার Facebook পেজটিতে যান।

এবার Edit Page ক্লিক করুন। অতঃপর ড্রপডাউন মেনু হতে Edit Settings ক্লিক করুন। সম্পূর্ণ লোড হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এখন Settings ট্যাবে যান এবং Page Moderation অপশন এর অপর দিকে Edit লিংকে ক্লিক করুন। লোড হলে ইনপুট বক্সে যাবতীয় শব্দ যা আপনি ব্লক করতে চান তা কমা (,) দিয়ে দিয়ে লিখুন।

যেমন – SX, BICH, FCK, XX ইত্যাদি। অতঃপর Save Changes বাটনে ক্লিক করুন এবং বের হয়ে আসুন। এখন চেষ্টা করে দেখুনতো সেই শব্দ কেউ পোস্টে বা কমেন্টে লিখতে পারেন কিনা!

টিউনটি কেমন হল জানাবেন। টিউনটি ভাল লাগলে আমার সাইটটা দেখতে পারেনঃ http://trickround.com