১. ফেসবুক ফ্রেন্ডদের সাথে ভয়েস চ্যাট করুন স্কাইপে দিয়েই
চ্যাটিং এর জন্য ফেসবুক আপনার কাছে বেস্ট নাও হতে পারে, কিন্তু ৯০১ মিলিয়ন অনলাইন ইউজার এর ডাটাবেজ এটি। আবার বেস্ট চ্যাটিং ও আইএম হিসেবে স্কাইপের আছে বিশ্বব্যাপী সুখ্যাতি। কেমন হবে যদি বিশ্বের সর্ববৃহৎ চ্যাটিং ডাটাবেজ ও বেস্ট চ্যাটিং ডাটাবেজ একসাথে ব্যবহার করা যায়? হ্যা, এখন থেকে আপনার ফেসবুক ফ্রেন্ডদের ভিডিও কল ও ভয়েস চ্যাট করতে পারবেন স্কাইপে দিয়েই। আর এজন্য, ফেসবুক ডট কম এ যাওয়ার কোন প্রয়োজন হবেনা।

  • Skype তে সাইন-ইন করে মেনুবারের View থেকে Skype Home এ ক্লিক করুন।
  • নতুন আসা উইন্ডো এর নিচে দেখানো কগ আইকনে ক্লিক করুন।
ফেসবুক 1
  • এবার, Connect to facebook এ ক্লিক করুন। যদি এ অপশনটি না পান তাহলে বুঝে নিতে হবে আপনি অলরেডি ফেসবুকে কানেক্ট হয়ে গেছেন।
  • এখন স্কাইপে এর মেইন মেনু থেকে ফেসবুক আইকনের Contacts এ ক্লিক করলেই অনলাইনে থাকা আপনার ফেসবুক ফ্রেন্ডদের দেখতে পাবেন। কি কুল না?
ফেসবুক 2
  • বিঃ দ্রঃ স্কাইপের এই ফিচারটি Skype 5.5 এবং এর পরবর্তী ভার্সনগুলোর জন্য প্রযোজ্য। স্কাইপের আপডেট ভার্শন ডাউনলোড করতে পারবেন স্কাইপের মুল ওয়েবসাইট থেকেই।
২. পোক করা ফ্রেন্ডদের পোক করুন অটোম্যাটিক্যালি
ফেসবুকে পোক নিঃসন্দেহে একটি আসাম ফিচার।
ফেসবুক 3
ফেসবুক ফ্রেন্ডদের পোক ব্যাক করার মত যাদের পর্যাপ্ত সময় নেই তাদের জন্য Facebook Autopoke নামে একটি গ্রিজ মাঙ্কি স্ক্রিপ্ট খুব সহায়ক হবে বলে আমার ধারনা।
৩. নীল ও উল্টা করে প্রদর্শন করুন আপনার ফেসবুক স্ট্যাটাস
আপনি যদি আপনার স্ট্যাটাসটি নীল রঙে প্রদর্শন করেন তাহলে আপাতদৃষ্টিতে স্ট্যাটাসটিতে একটি লিঙ্ক যুক্ত হয়ে যাবে, যেখানে ক্লিক করলে ক্লিককারী আপনার মেইন ফেসবুক প্রোফাইলে রিডাইরেক্ট হয়ে যাবেন।
ফেসবুক 4
আবার আপনি যদি আপনার ফেসবুক স্ট্যাটাস উল্টা করে প্রদর্শন করতে চান তাহলে সেটি দেখতে এরকম হবেঃ
ফেসবুক 5
  • ফেসবুকে নীল ও লিঙ্কযুক্ত স্ট্যাটাস দিতে হলে নোটপ্যাডে @[1: ]@@[1:[0:1: Your Text Here]] কোডটি কপি করে “Your Text Here” অংশে আপনার স্ট্যাটাসটি এডিট করে পুরো কোডটুকু ফেসবুকের What’s on your mind অংশে পেস্ট করুন।
  • ফেসবুক স্ট্যাটাস উল্টা করে দিতে হলে এখানে গিয়ে প্রথম বক্সে স্ট্যাটাসটি লিখে নিচের বক্স থেকে উল্টা টেক্সটটি কপি করে ফেসবুকের What’s on your mind অংশে পেস্ট করুন।
৪.দেখে নিন অন্যদের কাছে আপনার প্রোফাইলটি কেমন দেখাবে
ফেসবুকে লগিন থাকা অবস্থায় আমরা যেরকমভাবে আমাদের প্রোফাইলকে দেখি অন্যদের কাছে কিন্তু সেরকমভাবে আমাদের প্রোফাইলটি প্রদর্শিত হয় না। অন্যদের কাছে নিজের প্রোফাইল কেমন দেখাবে আমরা সেটি দেখে নিতে পারি এভাবেঃ
  • ফেসবুক প্রোফাইলে গিয়ে ডানপাশে উপরে Activity Log এর ডানপাশের কগ আইকনে ক্লিক করি।
ফেসবুক 6
  • এবার View as এ ক্লিক করলেই দেখা যাবে অন্যদের নিকট নিজের প্রোফাইল কিভাবে প্রদর্শিত হয়।

আজ এ পর্যন্তই। ধন্যবাদ  🙂

4 COMMENTS