বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারী প্রতি সেকেন্ডে বৃদ্ধি পাচ্ছে। আর ২০১৫ সাল নাগাদ সেই সংখ্যা বিশ্বের সবচাইতে জনবহুল দেশ চীনের জনসংখ্যাকে অতিক্রম করবে, এমনটাই ভবিষ্যৎবাণী করেছেন বিশ্লেষকরা।

স্ট্যাটিস্টা প্রকাশিত এক জরিপ প্রতিবেদন থেকে দেখা যায় যে, ২০০৪ সাল থেকে যাত্রা শুরুর পর থেকে ২০০৬ সাল পর্যন্ত এর তেমন জনপ্রিয়তা না থাকলেও এর এর পর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি ফেসবুককে। ২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত এর শুধু ব্যবহারকারীদের সংখ্যার ওপর ভিত্তি করে প্রকাশিত গ্রাফ চিত্রে দেখা যায় যে, ২০১৩ সাল নাগাদ ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১.২ বিলিয়ন যা বর্তমানে ভারতের জনসংখ্যার কাছাকাছি। বিশেষজ্ঞদের অভিমত, এই হারে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীদের সংখ্যা বাড়তে থাকলে আর এক বছর পরেই তা চীনের বর্তমান জনসংখ্যাকে (১.৫ বিলিয়ন) অতিক্রম করবে।

দেখা গেছে যে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীদের একটি বড় অংশ (৩৬৮ মিলিয়ন) আসছে এশিয়া মহাদেশ থেকে। কেবল সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবেই নয়, এর পাশাপাশি ব্যবস্যিক কাজে নানারকম সুবিধার কারনেও অনেকেই এখন ফেসবুকের দিকে ঝুঁকছেন। ফলে এর সক্রিয় ব্যবহারকারী সংখ্যা বিপুল হারে বেড়ে চলছে বলে মতামত দিয়েছেন অনেক বিশ্লেষক।

Facebook-User-Growth-Chart