চলতি বছরের শুরুতেই ফেসবুক জানিয়েছিল যে এবার তারা অনেকগুলো মোবাইল অ্যাপ রিলিজ করবে। এরই ধারাবাহিকতায় এখন কোম্পানিটি তাদের নতুন প্ল্যান প্রকাশ করল। অদূর ভবিষ্যতে ফেসবুক মোবাইল অ্যাপ থেকে মেসেজিং ফিচার বাদ দেয়া হবে। এরপর ফেসবুকে বন্ধুদের সাথে চ্যাটিং করতে চাইলে আপনাকে অবশ্যই ফেসবুক মেসেঞ্জার এপ্লিকেশন ডাউনলোড করতে হবে।

অর্থাৎ, আইওএস ও এন্ড্রয়েড ডিভাইসে এখন যে অ্যাপের সাহায্যে ফেসবুক ব্রাউজ করেন সেটি থেকে আর মেসেজ পাঠানো যাবেনা। মেসেজিংয়ের জন্য ফেসবুকের আলাদা মেসেজিং অ্যাপ ব্যবহার করতে হবে।

সম্প্রতি ইউরোপের কিছু কিছু দেশে ফেসবুক ইউজারদের এই নোটিফিকিশেন দেয়া শুরু হয়েছে। প্রযুক্তি সাইট ফেসবুক মুখপাত্রের বরাতে কোম্পানিটির নতুন এই পলিসির ব্যাপারে নিশ্চয়তা প্রদান করেছে।

তবে উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের জন্য এখনই এই নিয়ম প্রযোজ্য হবেনা। এছাড়া লো-এন্ড এন্ড্রয়েড ফোন ইউজাররাও ফেসবুক অ্যাপেই মেসেজিং ফিচার পাবেন। আর ফেসবুক পেপার অ্যাপেও আপাতত থাকছে মেসেজিং। অবশ্য, ভবিষ্যতে হয়ত এসব ক্ষেত্রেও মেসেঞ্জার বাধ্যতামূলক করবে ফেসবুক।

উপরোক্ত নীতিমালা কার্যকর হওয়ার পরেও ফেসবুক অ্যাপে মেসেজ শর্টকাট লিংক দেখা যাবে। তবে তখন মেসেজে ক্লিক করলে ডেডিকেটেড মেসেঞ্জার অ্যাপ চালু হয়ে যাবে। যদিও অনেকের জন্যই এটি একটু বিরক্তিকর মনে হবে।