গত বুধবার অনুষ্ঠিত হয়ে গেল ফেসবুকের সবচেয়ে বড় আয়োজন Facebook F8 Conference যেখানে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ফেসবুকের বেশ কিছু পরিবর্তন এবং নতুন কিছু ফিচারের কথা জানিয়েছেন। আর এর মধ্যে অন্যতম হল প্রাইভেসি পলিসি যা নিয়ে ফেসবুক এর আগে বিতর্কিত হয়েছিলো। ফেসবুকের মতে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য এখন থাকবে আরও নিরাপদ। এছাড়াও ফেসবুকের প্রধান আয়ের উৎস বিজ্ঞাপনের ব্যাপারেও কিছু নতুন ঘোষণা দেওয়া হয়েছে।

ফেসবুক ব্যবহারকারীদের জন্য একটি অন্যতম আকর্ষণ হল নানা ধরণের অ্যাপ্লিকেশন। তবে এই সকল অ্যাপ্লিকেশন গ্রাহকদের বিভিন্ন ব্যক্তিগত তথ্যে প্রবেশের অনুমতি লাভ করে। ফেসবুকের গৃহীত নতুন সিদ্ধান্ত অনুসারে এখন থেকে আপনি নিজেই ঠিক করে দিতে পারবেন কোন কোন তথ্য আপনি অ্যাপ্লিকেশনটির সাথে শেয়ার করতে চান। আর এর ফলে আপনার তথ্যে অযাচিত প্রবেশ বন্ধ করতে পারবেন আপনি নিজেই।

তাছাড়া ফেসবুকে “Log In Anonymously” নামক একটি নতুন ফিচার যুক্ত হচ্ছে। এর মাধ্যমে আপনি লগিন করা ছাড়াই ফেসবুকের বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন এবং যদি আপনি প্রয়োজন মনে করেন, তাহলে লগিন করার মাধ্যমে সেটিকে আপনার ফেসবুক একাউন্টের সাথে যুক্ত করতে পারবেন। তবে একদম লগিন করতে হবেনা, ঠিক তা নয়। আপনি লগিন করলেও কেবল মাত্র সেটা ফেসবুকেই সীমাবদ্ধ থাকবে, অ্যাপ্লিকেশন সেটা বুঝতে পারবে না। তবে এই সুবিধা এখনো পরীক্ষামূলক পর্যায়ে সীমাবদ্ধ আছে।

বিজ্ঞাপনের ব্যাপারেও আসছে বড়সড় পরিবর্তন। ফেসবুক অ্যাপ ডেভেলপারদের জন্য ফেসবুক এখন আগের থেকে আরও বেশি বিজ্ঞাপন দেখানোর সুযোগ করে দিচ্ছে। এর ফলে যারা ফেসবুক অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তাদের এখন আগের থেকে অনেক বেশি বিজ্ঞাপন সহ্য করতে হবে।