মূল্যবোধ বা সামাজিক মূল্যবোধ হচ্ছে সমাজের গঠনের প্রথম শর্ত। নতুন কিছু তৈরি করতে চাইলে প্রথমে কিছু বিনষ্ট করতে হয়। পরিপূর্ন শিক্ষা অর্জন তখনই সম্ভব যখন নতুন কিছু পরিবর্তনের চিন্তা আসে। সঠিক উদ্দেশ্য, চিন্তা, প্রচেষ্টাই পারে নতুন কিছু গঠন করতে। নতুন কিছু সৃষ্টি কি এতটাই সহজ? আমার মনে হয় না। কারণ একেবারে শূন্য থেকে কিছুই সৃষ্টি হয় না। একমাত্র সৃষ্টি কর্তাই পারেন শূন্য কিছু থেকে নতুন কিছু সৃষ্টি করতে। একটি জিনিসকি কখনই ভেবে দেখেছেন আমাদের সমাজে মূল্যবোধের অভাব কেনো আমাদের দেশে মার্ক, বিল গেটস, স্টিভ জব এদের মত বিশিষ্ট ব্যক্তি জন্মায় না কেন? বলতে পারবেন আমাদের জাতি এতটাই অনুন্নত কেনো? সব কিছুর পিছনে একটাই উত্তর হওয়া সম্ভব সেটা হচ্ছে আমরা “অনুকরণপ্রিয়” আমরা এর বিপরতে অনুসরণ  করতে যদি পারতাম তাহলে আমরাই হতাম সর্বচ্চ। আমাদের দেশে রয়েছে মুল্যবোধের অভাব। উদাহারন হিসেবে এখানে তেমন কিছুই উলেখ্য করার মত নেই। আপনার সকলেই এখানের একটি উদাহারনস্বরূপ। নিজেই নিজেকে প্রশ্ন করলে এর সঠিক উত্তর পেয়ে যাবেন। ও আরেকটা কথা আমাদের রয়েছে স্বদেশের থেকে বিদেশ প্রিতি। আমরা স্বদেশের প্রতি আস্থা রাখতে পারি না আমরা আস্থা রাখি বিদেশীদের উপর। আমাদের প্রচলিত একটা ভুল ধারণা হচ্ছে উন্নত সকল কিছুই সৃষ্টির মূল হতা হচ্ছে ওয়েস্টার্ন ইউনিউন।

সমাজ দেশ ও জাতিকে উন্যত করতে সব থেকে অধিক প্রয়োজন হচ্ছে সামাজিক মূল্যবোধ । সামাজিক মূল্যবোধ ওই পারে দেশ ও জাতিকে উন্নতির শীর্ষে নিয়ে যেতে। সমাজ গঠনের মূল উদ্দেশ্য হচ্ছে পারিপার্শ্বিক সহযোগিতা যা টিককিয়ে রাখতে পারে সামাজিক মূল্যবোধ । সামাজিক মূল্যবোধ রক্ষা করার চারটি খানিক কথা নয় এর পিছনে জরিয়ে রয়েছে অনেক বর প্লাটফর্ম। সমাজে টিকে থেকে মানিয়ে চলার সব থেকে উত্তম মাধ্যম সামাজিক মূল্যবোধ । আমাদের কাছে মূল্যবোধ আর বিনামূল্যে বিদ্যুৎ উৎপাদন দুটি সমান।

সামাজিক মূল্যবোধ প্রামাণ্য চিত্র

সামাজিক মূল্যবোধ

আমাদের ভুলের কোন শেষ নেই। আমরা অতি দ্রুত সকলকে সার্টিফাই করে ফেলি। আমরা কোন ঘটনার রুটে না যেয়ে অপরের কথার ভিত্তিতে অতি সহজে সব বিশ্বাস করে ফেলি। সর্বদাই অন্যের উপর নির্ভরশীল অন্যের দোষ ধরাতে আমাদের মত এক্সপার্ট কেউ হতেই পারে না। একবেলা ইনকাম করে দুই বেলা বসে খাওয়ার চিন্তা করি। সর্বদাই এক জনের আয়ের অপর ডিপেন্ড করি। আমাদের সকলেরি আয়ের এক মাত্র সোর্স হচ্ছে মাত্র একটি। সব থেকে সহজ উপায়ে আয়ের চিন্তা করতে যেয়ে সব থেকে জঘন্য কাজ করতেও দ্বিধা করি না। সবাইকে এক পলকেই যেমন বিশ্বাস করি আবার দ্বিতীয় পলকে সন্দেহ করতে দ্বিধা করি না। বি প্রাউড ওফ বাঙালি। দেশ পাল্টাবে এই আশাকরি কিন্ত সেই অনুযায়ী কাজ করি না। অন্যের স্টেপের আশায় বসে থাকি নিজেরা কোন স্টেপ নেই না। স্টেপ যদি কেউ সাহস করে নিয়ে ফেলেই তাহলে তার বিপরীতে আঙ্গুল উঠাতে দ্বিধাবোধ করি না। সুযোগ সন্ধানী বলতে পারেন। অন্যদের সম্মান দিতে জানি না কিন্ত নিজে সম্মানের আশা করি। হিংসা, লোভ উভয়ই আমাদের মধ্যে সব থেকে বেশি। মানুষের খারাপ গুণ গুলো বেশি দেখি ভালো গুণ গুলোর থেকে। “বড় কথা সবাই বলি কিন্ত কাজ কেউ করি না, জ্ঞান দানে আমরাই শ্রেষ্ঠ” সবাই বড় বড় কথা বলি কিন্ত কাজ কেউই করি না। যেমন আমি লিখছি এইসব নিয়ে বাস্তবিক ভাবে চিন্তা ঠিকই করি কিন্ত তা কাজে পরিণত করার চেষ্টা করি না। আমিও বাঙালি আমি এর উর্ধে নই। যাই হোক সব থেকে মজার বিষয় হচ্ছে পরিবর্তন সবাই চাই কিন্ত কষ্ট ছাড়া। আমাদে সমাজের সব থেকে বড় সমস্যা হচ্ছে সামাজিক মূল্যবোধ। নিজেকেই সর্বদা বড় মনে করার প্রবণতাই আমাদের পিছিয়ে পরার অন্যতম কারণ হতে পারে। ও কেন অই পজিশনে আমি নই কেন? সবাই ওকে বড় বলে আমাকে কেনো নয় ইত্যাদি ইত্যাদি। যদিও এসকল বেশিভাগই মেয়েদের চিন্তা ধারা। তবুও বর্তমান জেনারেশনে অনেক ছেলেই পাওয়া যাবে তারা এইসকল চিন্তাভাবনা বেশি করতে পছন্দ করে। বাস্তবিকতা বলতে হয় আমাদের দেশে রয়েছে অনেক সম্পদ। আমাদের দেশে রয়েছে ট্যালেন্ট। কিন্ত তারা ঘরের সীমানা পার হতে পারে না। ওই যে সামাজিক মূল্যবোধ অমুকের ছেলে কেন বড় হবে? এরকম প্রশ্ন আমাদের সকলের মনেই অজান্তে বাসা বাধে। হ্যাঁ আমাদের দেশেই রয়েছে টাইগার মেট শাহী মির্জার মত লেজেন্ড কিন্ত আমরা তাদেরকে চিনিনা তার একমাত্রই কারণ আমাদের গণমাধ্যম এবং পারিপার্শ্বিক মুল্যবোধের অভাব। কোন সেলিব্রেটি পাদ মারলেও নিউজ হয় কিন্ত নতুন উদ্যক্তা বা আনাচে কানাচে পরে থাকা লেজেন্ডদেরকে তাদের চোখে বাধে না। পাশা পাশি উন্যত দেশ গুলো তাদের নক্ষত্রদের ফলাও করে তুলে ধরে তারা জ্ঞানের মর্ম বুঝে। ছোট খাট সকল ব্যাপার মিডিয়ার চোখ আড়াল হয় না। কিন্ত পাশা পাশি আমাদের দেশে এর কোনই কদর নেই। তাদের মিডিয়ায় মিউজিকাল বলেন বা বলেন অভিনীত তারকা তাদের সকলের থেকেও উর্ধে থাকে নতুন চিন্তাধারার ব্যক্তিদের নিয়ে আলোড়ন। আশুন মুল্যদিতে শিখি সৃজনশীলতাকে মুল্যদিতে শিখি মানুষদের হোক সে ছোট নয়তবা বড়। আজকে এই পর্যন্তই বেচে থাকলে ইনশা আল্লাহ্‌ আসবো নতুন কিছুই নিয়ে। সাথে থাকবেন বলে আশা রাখি। এই পোস্টটি এডুকেশন লক্ষে পোস্টটি প্রকাশ করলাম। কিছু বলার থাকলে কমেন্ট করুন।

1 COMMENT