কিছুদিন যাবৎ এন্ডয়েড স্মাট ফোনে কিছু ঝামেলা ফেইস করলাম। আমি ওয়াই-ফাইের মাধ্যমে প্লে স্টোর থেকে অনেক ফাইল নামাই। হঠাৎ এক সময় গিয়ে একটি ম্যাসেজ দেয় Error downloading “Subway Surfers” There is insufficient space on the device. এখানে আমার মোবাইলে ৮ জিবি মেমোরি খালি থাকার পরেও Subway Surfers গেইমটি ইনষ্টল করার মত জায়গা নেই বলছে গুগুল প্লে স্টোর। ছবিটি নিচে দেওয়া হল।

এন্ডয়েড
এবার সমস্যা সমাধানের জন্য চেষ্টা করি। অনেক নেট ঘাটাঘাটির পর বুঝলাম বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করার ফলে ফোন/কার্ড মেমোরির সিস্টেম ফাইলে কিছু Cached Data জমা হয়ে থাকে। যা গুগুল প্লে স্টোরে ডাউনলোড করতে সমস্যা সৃষ্টি করে। এগুলো ক্লিয়ার করে দিতে হয়।

এর পরও যদি কাজ না হয় তাহলে নির্দেশনাটি অনুশরন করতে হবে-
1st Settings>Apps>All>Google+ গিয়ে Clear Data>OK উপরে Force Stop>OK
আবার একই পক্রিয়ায় 2nd Settings>Apps>All>Google Play Store গিয়ে Clear Data>OK উপরে Force Stop>OK
অথবা, 2nd Settings করার আগে যদি Google Play Store এর পাশে Uninstall Updates স্পষ্ট লিখা থাকে (নেট অন রাখতে হবে) তাহলে ক্লিক করলে হবে। পুরানোটা আনিষ্টল হয়ে নতুনটা ইনিষ্টল হবে। [2nd Settings না করলে চলবে]

এরপর মোবাইটি Reboot দিন।
কাজ হয় কিনা দেখুন আশা করি হবে।
তারপরও যদি না হয় Gservicefix Apps টা Google থেকে সার্চ করে নিয়ে নিন ফাইল সাইজ 1MB চেয়ে কম; এরপর ইনিষ্টল করে নিদের্শ মত কাজ করুন। কাজ হয়ে যাবে ১০০%। তবে Gservicefix Apps টা কাজ করার আগে উপরের নিদের্শনাগুলো ধাপে ধাপে পূরন করে আসতে হবে।
এসব নিজের অভিজ্ঞতা থেকে দেওয়া So Confused  🙂  না হয়ে সমাধান করুন।
সামনে এন্ডয়েডে আরো সমস্যা সমাধান নিয়ে পোস্ট দিব।