ইউটিউব থেকে Subtitle সহ ভিডিও ডাউনলোড করার অনেক উপায় আছে এবং অনেকেই হয়ত কিভাবে ডাউনলোড করতে হয় টাও জানেন। আমি আজ আপনাদের জানাবো iSkysoft Free Video Downloader দিয়ে কিভাবে Subtitle সহ ভিডিও ডাউনলোড করা যায়। এখান থেকে iSkysoft Free Video Downloader টির ফ্রি ভার্সন ডাউনলোড করে নিন। ২৮ এমবি ফাইল টি Download করে ইনস্টল দিন। ইনস্টল দেবার পর সফটওয়্যার টি ওপেন করলে নিচের স্ক্রিন শট এর মত ইন্টারফেস দেখা যাবে।ইউটিউব 01এখন ইউটিউব থেকে যে ভিডিও টি Subtitle সহ Download করতে চান সেটি চালিয়ে দেবার পর তার লিংক টা এড্রেসবার থেকে কপি করে iSkysoft Free Video Downloader এ নিচের স্ক্রিন শট এর ১নং লাল আন্ডার লাইন এর ওপর Paste URL লেখাতে ক্লিক করুন। এরপর সফটওয়্যারটি লিঙ্কটির ভিডিও সার্চ করতে থাকবে। সার্চ করা হলে ভিডিওটি ডাউনলোড শুর হবে।ইউটিউব 02

ডাউনলোড শেষ হলে যেখানে ভিডিও টি ডাউনলোড হয়েছে সেখানে দেখবেন ভিডিওটির সাথে একটি (.srt) এক্সটেনশন এর ফাইল ও ডাউনলোড হয়েছে। মনে রাখা দরকার, যে ভিডিও টি ডাউনলোড করবেন সেটিতে যে ডিফল্ট Subtitle সংযোক্ত থাকবে সেটাই ডাউনলোড হবে। তা সেটা এরাবিক ই হোক না কেন। এখন ভিডিও টি চালিয়ে দেখুন player এ subtitle দেখা যাচ্ছে।
উপরের স্ক্রিন শট এ ২, ৩ ও ৪ নং আন্ডার লাইন যোক্ত বাটন গুলো একটু ঘেটে দেখলে আরো অপসন পাবেন। যে গুলো ডাউনলোড করার জন্য উপকারী। আরো একটি কথা যেটা জানা খুব দরকার সেটা হলো যে ভিডিও তে cc অপসন থাকবেনা সেই ভিডিও ডাউনলোড করলে subtitle আসবেনা। আসা করি বোঝাতে পেরেছি। ভুল হলে ক্ষমা করে দিবেন সবাই। সবার সুভকামনা করে আজ এখানেই বিদায় নিচ্ছি।