আশা করি সবাই ভালোই আছেন। অনেক দিন হলো লেখা হয় না। কালকের ছুটির কারণে কোন রকম ফ্রি বোধ করায় লিখতে বসে গেলাম। আজকে আপনাদের মাঝে খুবই মজার এবং বেশ কাজের একটি পিসির সফটওয়্যার শেয়ার করবো। এর কাজ রকেটের গতিতে ফাইল খুজে বের করা।

আমরা যারা পিসিতে প্রচুর পরিমাণে ফাইল স্টোর করি, তাদের জন্য ফাইল সার্চ করে খুজে বের করাটা স্বাভাবিক। কিন্তু উইন্ডোসের বিল্ট ইন সার্চ খুবই দেরিতে কাজ করে। আবার এর জন্য মনের মতো করে সেবা পাওয়া যায় না। তাই বেশির ভাগ ইউজারই ব্যবহার করে থাকেন কোন ৩য় শ্রেণির সফটওয়্যার। এসব সফটওয়াররের ভেতরে নানা রকম কাজের ইন্টারফেইস থাকার কারণে অনেকেই ব্যবহার করে থাকেন। আবার দেখা যায় এসব সফটওয়্যারের ফাইল সার্চ করে খুজে বের করার গতি থাকে তুলনা মূলক ভাবে অনেক বেশি।তেমনি এক সফটওয়্যারের নাম Search Everything। আপনাদের মাঝে আজকে এই Search Everything শেয়ার করবো। প্রথমেই এর একটি স্কিনশট দেখে নিন:

 

এটি আমার পিসির স্কিনশট। এখানে shohel লিখে সার্চ করতেই নিচের লিস্টে ডাটা এসে হাজির। মানে বলা যায় যে কোন ফাইল খুজেতে এর সেকেন্ডের চেয়েও কম সময় লাগে। এক কথায় অসাধারণ এক কাজের সফটওয়্যার। আমার পিসিতে অনেক ফাইল স্টোর করায় এটি ফাইল খুজতে আমাকে রকেটের গতিতে সাহায্য করে থাকে। যেখানে উইন্ডোসের বিল্ট ইন সার্চ এর লাগে কমপক্ষে ১ মিনিট। এবার আসি ডাউনলোডে।

এখান থেকে আপনার পিসির বিট অনুযায়ী ফাইলটি ডাউনলোড করে নিন। আপনি চাইলে এর পোর্টেবলও ব্যবহার করতে পারবেন। আশা করি আপনাদের অনেক কাজে দিবে এই দারুন সফটওয়্যারটি। আরেকটি কথা, 32 bit আর 86 bit কিন্তু একই।

শেষ কথা

লেখায় কোন প্রকার ভূল থাকলে ক্ষমা সুন্দর দুষ্টিতে দেখবেন। আর টিউন সম্পর্কে যদি আপনাদের কিছু বুঝতে কোন অসুবিধা হয় তবে টিউমেন্টের মাধ্যমে জানাবেন। আপনাদের একটি মতামত আমাকে সামনে আরও সুন্দর টিউন উপহার দিতে উৎসাহ প্রদান করবে। আর যে কথা না বললেই নয়, তা হলো লেখা কপি পেস্ট বর্জন করা। ৩-৪ ঘন্টা একটানা লিখার পর কপি পেস্ট করলে পুরো পরিশ্রমটাই বৃথা যায়। সবাই ভালো থাকবেন। সকলের শুভ কামনা করে আজকের মতো এখানেই শেষ করছি।

আল্লাহ হাফেজ।
ফেসবুকে আমি