দেশের বাজারে প্রতিনিয়তই নিত্যনতুন সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনের দেখা মিললেও এসব ফোনের অধিকাংশরই অপারেটিং সিস্টেম হলো অ্যান্ড্রয়েডের খানিকটা পুরনো ভার্সন অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলিবিন। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪ এর ঘোষণার প্রায় ৭ মাস পেরিয়ে গেলেও দেশের বাজারে হাতেগোনা কয়েকটি ফোনে শুধুমাত্র অ্যান্ড্রয়েড কিটক্যাট রয়েছে । তবে সেসব ফোনের প্রায় সবগুলোরই মূল্য বেশ চড়া হওয়ায় আমাদের মতো উন্নয়নশীল দেশে যারা স্বল্পমূল্যে অ্যান্ড্রয়েড ফোন কিনতে চান তারা চাইলেও অ্যান্ড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমের স্মার্টফোনের স্বাদ নিতে পারছেননা ! এবারে হয়তো তাদের সেই আক্ষেপ ঘোচার পালা ! কেননা, অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪.২ অপারেটিং সিস্টেমের নতুন তিনটি স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছে দেশীয় স্মার্টফোন বাজারজাতকরণ প্রতিষ্ঠান সিম্ফোনী ! অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪.২ অপারেটিং সিস্টেমে চালিত সিম্ফোনীর এই নতুন তিনটি ফোনের মডেল হলো Xplorer W69Q, Xplorer W95 এবং Xplorer W130.

Android-4.4-Kitkat

 

Xplorer W69Q : অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪.২ অপারেটিং সিস্টেমের Xplorer W69Q স্মার্টফোনটিতে রয়েছে ৪ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ৫১২ মেগাবাইটের র‍্যাম, ৪ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাম মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনে জিপিউ হিসেবে রয়েছে মালি ৪০০। এছাড়া এই ফোনে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ১,৬০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী। এর ক্যামেরায় রয়েছে ফ্ল্যাশলাইট ও ৪X পর্যন্ত জুম সুবিধা। উল্লেখ্য, Xplorer W69Q স্মার্টফোনটিতে জি-সেন্স, লাইট সেন্সর, প্রক্সিমিটি ও অ্যাক্সিলেরোমিটারের মতো প্রয়োজনীয় প্রায় সকল সেন্সরই রয়েছে।

W69Q_Black_for_Symphony_20140312-600x500

 

আপকামিং এই ফোনটির তথ্য জানা গেলেও এটি কবে বাজারে আসবে কিংবা এর মূল্য কেমন হবে সে সম্পর্কিত কোন ধরণের তথ্য এখনও পাওয়া যায়নি। তবে কনফিগারেশন অনুযায়ী ধারণা করা হচ্ছে এর মূল্য ৭,০০০ টাকার বেশি হবেনা। প্রসঙ্গতঃ উল্লেখ্য, এটি মূলতঃ এন্ট্রি লেভেলের স্মার্টফোন।

Xplorer W95 : অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪.২ অপারেটিং সিস্টেমের Xplorer W95 স্মার্টফোনটিতে রয়েছে ৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ৫১২ মেগাবাইটের র‍্যাম, ৪ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাম মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনে জিপিউ হিসেবে রয়েছে মালি ৪০০। এছাড়া এই ফোনে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ১,৮৫০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী। এর ক্যামেরায় রয়েছে ফ্ল্যাশলাইট ও ৪X পর্যন্ত জুম সুবিধা। উল্লেখ্য, Xplorer W95 স্মার্টফোনটিতে জি-সেন্স, লাইট সেন্সর, প্রক্সিমিটি ও অ্যাক্সিলেরোমিটারের মতো প্রয়োজনীয় প্রায় সকল সেন্সরই রয়েছে।

আপকামিং এই ফোনটির কনফিগারেশন সম্পর্কিত তথ্য জানা গেলেও এটি কবে বাজারে আসবে কিংবা এর মূল্য কেমন হবে সে সম্পর্কিত কোন ধরণের তথ্য এখনও পাওয়া যায়নি। তবে কনফিগারেশন অনুযায়ী ধারণা করা হচ্ছে এর মূল্য ১০,০০০ টাকার বেশি হবেনা।

Xplorer W130 : এই ফোনটির কনফিগারেশন বেশ ভালোই। অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪.২ অপারেটিং সিস্টেমের Xplorer W130 স্মার্টফোনটিতে রয়েছে ৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ৪ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাম মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনে জিপিউ হিসেবে রয়েছে মালি ৪০০। এই ফোনের র‍্যাম অন্য দুইটির তুলনায় বেশি, এতে ১ গিগাবাইটের র‍্যাম ব্যবহার করা হয়েছে। এছাড়া এই ফোনে ভালো মানের ছবি তোলার জন্য থাকছে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, সেলফি তোলা কিংবা ভিডিও ক – এসবের জন্য থাকছে ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা । এর ক্যামেরায় রয়েছে ফ্ল্যাশলাইট ও ৪X পর্যন্ত জুম সুবিধা। আর অপেক্ষাকৃত ভালো ব্যাটারী ব্যাকআপের জন্য তো ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী থাকছেই। উল্লেখ্য, Xplorer W130 স্মার্টফোনটিতে জি-সেন্স, লাইট সেন্সর, প্রক্সিমিটি ও অ্যাক্সিলেরোমিটারের মতো প্রয়োজনীয় প্রায় সকল সেন্সরই রয়েছে।

কনফিগারেশন অনুযায়ী, Xplorer W130 মূলতঃ একটি মিড-রেঞ্জের স্মার্টফোন। আপকামিং এই ফোনটির কনফিগারেশন জানা গেলেও এটি কবে বাজারে আসবে কিংবা এর মূল্য কেমন হবে সে সম্পর্কিত কোন ধরণের তথ্য এখনও পাওয়া যায়নি। তবে কনফিগারেশন অনুযায়ী ধারণা করা হচ্ছে এর মূল্য ১২,০০০ টাকার বেশি হবেনা।

কিটক্যাট অপারেটিং সিস্টেমসমৃদ্ধ হওয়ায় ক্রেতামহলে হয়তো ভালোই সাড়া ফেলতে সক্ষম হবে নতুন এই তিনটি স্মার্টফোন – এমনটাই প্রত্যাশা সিম্ফোনী কর্তৃপক্ষের। তবে এসব ফোনের মূল্য কতোটা ক্রেতাবান্ধব হয়, এখন সেটাই দেখার বিষয় !