Smart Phone এর জনপ্রিয় অপারেটিং সিস্টেম Android । এর ভার্শন রয়েছে অনেক গুলো এবং প্রতিটি ভার্শনের নাম কোন না কোন মিষ্টি জাতীয় খাবারের নাম ।তেমনী Android এর নতুন একটি ভার্শন ললিপপ ।এই  Android version 5.0( Lollipop) এর অনেক গুলো যুগউপযোগী প্রযুক্তির মধ্যে  ডিরেক্ট ভিডিও কল একটি গুরুত্বপূর্ণ  প্রযুক্তি । এই Android version 5.0(Lollipop) এ ভিডিও করা যায় কিনা এটা নিয়ে আমরা সকলেই কনফিউজ । যার সঠিক কোন তথ্য সেই ভাবে কোথাও দেয়া নেই । তবে অনেক নির্ভরযোগ্য তথ্য বিষয়ক ওয়েভ সাইট  Wikipedia.org এবং আরও কিছু ললিপপ অফিসিয়াল ফরাম থেকে যত টুকু জেনেছি তা সকলের সাথে শেয়ার করলাম ।

প্রকৃতপক্ষে Android version 5.0  (Lollipop)  এ ডিরেক্ট ভিডিও কল করা যায় না । তবে কিছু ব্র্যান্ডের হ্যান্ডসেট আছে যারা অপারেটিং সিস্টেম কে কাস্টমাইজ করে ডিরেক্ট ভিডিও কলের জন্য উপযোগী করেছে । কিন্তু সেই হ্যান্ডসেটের সংখ্যা খুবই কম ।হ্যান্ডসেটের সংখ্যা কম হওয়ার কারণ বিভিন্ন তথ্য বিষয়ক ওয়েভ সাইট থেকে জানা গেছে অপারেটিং সিস্টেমকে কাস্টমাইজ করলে হ্যান্ডসেটটি অরজিনাল পারফরমেন্স  কতটুকু দিবে তা কনফিউজ । সে জন্য বেশীর ভাগ কোম্পানী ডিরেক্ট ভিডিও কলের জন্য অরিজিনাল অপারেটিং সিস্টেমকে কাস্টমাইজ করে না ।

এছাড়াও Android version 5.0 (Lollipop) এ ডিরেক্ট ভিডিও কল করা যাবে কিনা তা নির্ভর করে অনেকটা অপারেটরের সার্পোটের উপর ।

তবে ২০১৫ সালের শেষের দিকে ললিপপ ভার্শনের যে সকল হ্যান্ডসেট বাজারে এসেছে ।সকল হ্যান্ডসেট গুলোতে ডিরেক্ট ভিডিও কলের অপশন রয়েছে কিন্ত Android version 5.0(Lollipop) এর বাধ্যবাধকতার কারণে ডিরেক্ট ভিডিও করা যায় না ।তবে ভবিষৎতে ললিপপ ভার্শনের বাধ্যবাধকতা কাটিয়ে যদি কোন আপডেট আসে তাহলে ঐ সব হ্যান্ডসেট গুলোতে ডিরেক্ট ভিডিও কল করা যাবে ।

তবে যে সকল ব্র্যান্ডের হ্যান্ডসেট গুলোতে ডিরেক্ট ভিডিও কল করা যায় না । সে সকল হ্যান্ডগুলোতে রয়েছে উচ্চ ক্যানেকটিভিটি যার ফলে থার্ড পার্টি অ্যাপস (যেমন: Skype, Viber, imo) ব্যবহার করে খুব সহজে এবং সুন্দর ভাবে ভিডিও কল করা যায় ।

oJPdYil

1 COMMENT

  1. হ্যাঁ যায় তবে সকল ব্র্যান্ডের হ্যান্ডসেট গুলোতে নয় । সে সকল হ্যান্ডসেটের Operating system customize করা সেগুলো তে.