আজ একটি নতূন জিনিস শেয়ার করব।Android -Smart phone এর জন্য
আপনি কি YouTube থেকে ফাইল ডাউনলোড করতে চান এন্ড্রয়েড ডিভাইসে?
YouTube থেকে ডাউনলোড কারার জন্যে প্রক্সি সাইট ব্যাবহার করে আপনি কি সন্তুষ্ট?
কেমন হয় যদি একটি ছোট অ্যাপ দিয়ে এই কাজটি করা যায় pause/resume সুবিধা সহ!!

অনেকেই হয়তো জানেন বিষয় গুলি, তবুও উল্ল্যেখ করছি। সব সময় YouTube থেকে সব ভিডিও ডাউনলোড করা যায়না!! এর বেশকিছু কারন আছে। YouTube এর বর্তমান নিয়ম ও আমাদের ভৌগোলিক অবস্থান তার মধ্যে অন্যতম। তাই যদি কখনো ডাউনলোড সমস্যা হয় তার মানে অ্যাপ বা আপনার ডিভাইসের সমস্যা নয়। সমস্যাটা অন্য যায়গায়!!

এবার কজের কথা শুরু কারা যাক। YouTube থেকে ফাইল ডাউনলোড করার বেশ কয়েকটি অ্যাপ আছে। এর মধ্যে কিছুটা সহজ ও নির্ভর যোগ্য একটি অ্যাপ নিয়ে আজকের আলোচনা। এই অ্যাপটি শুধু মাত্র Android version 4.x(+) কাজ করবে। আপনার এন্ড্রয়েড ভার্সন যদি এর থেকে কম হয়ে থাকে তাহলে এই অ্যাপটি আপনার জন্যে নয়!

Features:
– Pause/Resume option
– Download of YouTube videos (remote download to another PC via SSH)
– Accessible via “share” Android feature or via direct YouTube-link click
– Support for any format/quality available from YouTube
– Handle download link: copy and/or pass it to other apps
And more…..

কিছু সমস্যা ও সমাধানঃ
যে ফাইল গুলি ডাউনলোড হতে দীর্ঘ সময় লাগে (ফাইল সাইজ ও নেটওয়ার্ক এর গতি উপরে নির্ভরশীল) সেগুলি এই অ্যাপ দিয়ে ডাউনলোড করলে নিজে থেকে PAUSE হয়ে যাবে, যদি Dashboard অ্যাক্টিভ না থাকে। তাই যখন ডাউনলোড করবেন তখন Dashboard টি কিছু সময় (১-২ মিনিট) পর পর নাড়াচাড়া (স্ক্রল) করবেন, তাহলে আর PAUSE হবে না।
যদি কোন কারনে PAUSE হয়ে যায় তাহলে তা আবার Resume করে দিন, ডাউনলোড চালু হয়ে যাবে।

এই পদ্ধতি ব্যাবহারের ফলে আপনার ডিভাইস কোন ক্ষতির সম্মুখীন হলে তার জন্যে আমি দায়ী থাকবোনা, সম্পূর্ণ নিজ দায়িত্বে কাজ করবেন।
ফেইজবুক বার্তার মাধ্যমে কোন প্রশ্নের উত্তর আমি দিবনা। ফেইজবুক বার্তা একান্তই ব্যক্তিগত। যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে এইখানে বা গ্রুপে পোস্ট করুন।
কোন পোস্ট করার আগে একটু অনুসন্ধান করুন। “সমস্যা কোন সমস্যা নয়, সমস্যা হলো সমস্যাটি সম্পর্কে আপনার মনোভাব”। বলেছেন কোন এক বিখ্যাত ব্যাক্তি !

BD DROID Group

প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে প্রয়োজনীয় ডাউনলোড করেনিয়ে কাজ শুরু কারা ভালো হবে।

ইন্সটলেশনঃ
ইন্সটলের পূর্বে অবশ্যই “install from unknown sources” অপশনটি enable করে সাধারন অ্যাপের মতো ইন্সটল করবেন। আপনি যদি কোন কাস্টম সেটিংস করতে চান তাহলে অ্যাপটি ইন্সটল হওয়ার পর ওপেন করে সেটিং করে নিন, কাজ শেষে অ্যাপটি বন্ধ করে দিন।

কি ভাবে ডাউনলোড করবেনঃ
এই অ্যাপ দিয়ে অনেক ভাবে YouTube থেকে ডাউনলোড করতে পারবেন। এখানে সবথেকে সহজ উপায়টি শুধু লিখলাম। বাকি অপশন গুলি আপনি ব্যাবহার করতে গিয়ে বুঝে যাবেন (অভিজ্ঞতার আলোকে)!!

  • আপনার ডিভাইসের YouTube অ্যাপটি চালুকরে যে ফাইলটি ডাউনলোড করতে চাচ্ছেন তা প্লে করুন।

  • প্লে হওয়া শুরু হলে YouTube অ্যাপের “share” অপশনটি টেপ বা ক্লিক করুন।

  • এবার একটি লিস্ট আসবে শেয়ার করার অপশন নিয়ে। ওখান থেকে স্ক্রল করে “YouTube downloader” খুঁজে বের করে ক্লিক বা টেপ করুন।

  • এখন আপনাকে ভিডিওটির “video codecs” “qualities” ও “size” দেখাবে।

  • আপনার পছন্দ মত যে কোন একটি নির্বাচন করুন। ডাউনলোড শুরু হয়ে যাবে।

উপভোগ করুন YouTube ফাইল এন্ড্রয়েড ডিভাইসে!!

YouTube Downloader

Host

File Size

Link

DropBox

2,162 KB

Download

MediaFire

2,162 KB

Download


উল্লেখ্য এই পদ্ধতি গুলিতে আমার কোন কৃতিত্ত নেই!! আমি বিভিন্ন্য সাইট থেকে সবগুলি বিষয় সংকলন করে সাজিয়েছি মাত্র। যেহেতু এই পদ্ধতি গুলি বিভিন্ন্য সাইট থেকে সংকলিত তাই একক ভাবে কারো নাম উল্ল্যেখ করা সম্ভব নয়! তৎসত্ত্বেও XDA, GOOGLE ও dentex ধন্যবাদ পাওয়ার যোগ্য।